ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১২ নভেম্বর ২০১৯

পবিত্র মহরমুল হারাম মাসের চাঁদ দেখা গেছে আজ

মহরমুল হারাম মাসের চাঁদ দেখা গেছে আজ

ষ্টাফ রিপোর্টার : আজ শনিবার, ২৯শে যিলহজ্জ ১৪৪০ হিজরী, ২ রবি’১৩৮৭ শামসী (৩১ আগস্ট ২০১৯ খৃ.)। আন্তর্জাতিক চাঁদ দেখা কমিটি “মাজলিসু রুইয়াতিল হিলাল”-এর বাংলাদেশের ৬৪টি জেলার এবং সীমান্তবর্তী এলাকার প্রতিনিধিগণ অত্যন্ত সতর্কতার সাথে চাঁদ তালাশ করে কেন্দ্রীয় কমিটিতে তথ্য সরবরাহ করেন।  রুইয়াতিল হিলাল মাজলিশ এর পক্ষ থেকে জানিয়েছেন , আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান ।

মজলিসু রুহইয়াতিল হিলাল

মজলিসু রুহইয়াতিল হিলালের প্রতিবেদন

কেন্দ্রীয় কমিটির সভায় সিদ্ধান্ত হয় যে, মুহররমুল হারাম মাসের চাঁদ বাংলাদেশের খাগড়াছড়ি জেলার হাতিমুড়া, কুড়িগ্রাম জেলার রাজারহাট থানা, রংপুর ও নওগাঁ জেলা হতে দৃশ্যমান হয়েছে।
বাংলাদেশে মুহররমুল হারাম শরীফ মাসের পহেলা তারিখ : ৩ রবি’ (১ সেপ্টে. ২০১৯ খৃ.)।

তিনি আরো জানান, চাঁদের বয়স ছিল : ২৪ ঘন্টা ২৯ মিনিট,সূর্যাস্তের সময় দিগন্ত রেখার উপর চাঁদের উচ্চতা : ১২° : ০৩’ : ১৮” ,সূর্যাস্তের সময় কৌণিক দূরত্ব : ১৫° : ০৯’ : ০৩” ,চন্দ্রাস্ত ও সূর্যাস্তের সময়ের পার্থক্য : ৫৮ মিনিট

ফলে আগামীকাল রবিবার (১ সেপ্টেম্বর) থেকে পবিত্র এ মাসের গণনা শুরু হবে। এ হিসাব অনুযায়ী আগামী ১০ সেপ্টেম্বর সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।

ইসলামি ফাউন্ডেশন শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায়  সিদ্ধান্ত নেওয়া হয়।
সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। সভায় ১৪৪১ হিজরি সালের মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সব কার্যালয় এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়।

Facebook Comments