ইসনাইন (সোমবার), ২৭ মে ২০২৪

রাজারবাগ দরবার শরীফে ৯০ দিনব্যাপী মাহফিল শুরু

রাজারবাগ দরবার শরীফে ৯০ দিনব্যাপী মাহফিল শুরু

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ১২ ই রবিউল আউওয়াল শরীফ উপলক্ষে ঢাকার রাজারবাগ দরবার শরীফে শুরু হয়েছে ৯০ দিনব্যাপী বিশেষ মাহফিল।

বিশ্বের মুসলমানদের নিকট আখেরী নবী হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিলাদত বা জন্ম তারিখ অত্যন্ত পবিত্র ও সম্মানিত। পবিত্র এই দিবসকে উপলক্ষ করে বিশ্বব্যাপী মুসলমানরা নানান আয়োজন করে থাকেন। বাংলাদেশেও সরকারী—বেসরকারী উদ্দোগে দিবসটি ঘটা করে পালন করা হয়। এর মধ্যে রাজধানী ঢাকার রাজারবাগ দরবার শরীফের আয়োজন অনেকটা ব্যতিক্রম। দিবসটিকে কেন্দ্র করে ৯০ দিনব্যাপী বিশেষ মাহফিলের আয়োজন করেন দরবার শরীফ।

দরবার শরীফ সূত্রে জানা যায় যে, ৯০ দিনব্যাপী বিশেষ মাহফিলের পাশাপাশি হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানে বছরের ৩৬৫ দিনই মাহফিল চলমান থাকে যেটাকে উনারা ‘অনন্তকালব্যাপী মাহফিল’ নামে অভিহিত করছেন।

১২ রবিউল আউওয়াল, যা ‘ঈদে মীলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ নামে অধিক পরিচিত। তবে বিশ্বের একক অঞ্চলে একেক নামে দিবসটিকে অভিহিত করা হয়। রাজারবাগ দরবার শরীফে দিবসটিকে অভিহিত করা হচ্ছে ‘সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ’ নামে। দরবার শরীফের বক্তব্য হচ্ছে— দিবসটির মাহাত্ম্য, গুরুত্ব ও তাৎপর্য বিবেচনায় এই পরিভাষাটি—ই অধিক উপযোগী।

গতকাল বাদ মাগরীব পবিত্র কুরআন শরীফ তিলাওয়াত ও মীলাদ শরীফ পাঠের মধ্য দিয়ে ৯০ দিনব্যাপী মাহফিলের উদ্বোধন হয়। মাহফিল উদ্বোধন করেন রাজারবাগ দরবার শরীফের শাহদামাতদ্বয় সাইয়্যিদুনা হযরত শাফিউল ঊমাম আলাইহিস সালাম এবং সাইয়্যিদুনা হযরত হাদিউল ঊমাম আলাইহিস সালাম।

দরবার শরীফের পাঠক মজলিস শিশু আনজুমান, কিশোর আনজুমান, কেন্দ্রীয় ছাত্র আনজুমান, ঢাকা মহানগর ছাত্র আনজুমান এবং যুব আনজুমান, কেন্দ্রয় আঞ্জুমানসহ অনেক সাধারণ মানুষও উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

দরবার শরীফ কতৃর্পক্ষ জানান, ৪ঠা মুহররমুল হারাম শরীফ থেকে ৪ই রবিউস ছানী শরীফ (২২ শে জুলাই থেকে ২১ শে অক্টোবর) পর্যন্ত ধারাবাহিকভাবে এই মাহফিল পরিচালিত হবে। মাহফিলের প্রথম ৪০ দিন প্রতিযোগিতা মাহফিল, মাঝখানে ২ দিন সামা মাহফিল, ৪৫ দিন ব্যাপী ওয়াজ মাহফিল এবং শেষ ৩ দিন ছামা মাহফিল অনুষ্ঠিত হবে।

ভক্ত, মুরীদ ও অন্যান্যদের নিকট মাহফিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে— প্রতিদিনের মাহফিলে বাদ এশা দরবার শরীফের পীর সাহেব ক্বিবলার দর্শন লাভ, উঁনার সাথে বিশেষ মুনাজাতে অংশগ্রহণ করা এবং উঁনার শরীয়ত ও তাছাউফের গভীর প্রজ্ঞাসমৃদ্ধ নসীহত মুবারক শ্রবন করা।

মাহফিলের আরেকটি ব্যত্রিক্রমী ও বিশেষ দিক হচ্ছে— মহিলাদের অংশগ্রহণ। রাজারবাগ শরীফ এর পীর সাহেব ক্বিবলা উনার সম্মানিত সহধর্মীনী যিনি ‘উম্মুল ঊমাম বা আম্মা হুযুর’ নামে ভক্ত—মুরীদদের নিকট পরিচিত ও সম্মানিত বিশেষ ব্যক্তিত্বা। দরবার শরীফের বালিকা মাদ্রাসায় মহিলা তালিমি মজলিস আয়োজনের মাধ্যমে তিঁনি মুসলমান মহিলাদের অধিকারসচেতন এবং শরীয়ত ও তাছাউফ শিক্ষা প্রদান করে যাচ্ছেন বছরের পর বছর। দরবার শরীফে আয়োজিত ৯০ দিনব্যাপী মাহফিলে দেশের নানান প্রান্ত থেকে আগত মহিলারা উঁনার বিশেষ তালিম গ্রহণ করবেন।

Facebook Comments Box