সাবত (শনিবার), ১৩ জুলাই ২০২৪

এক আমের ওজন চার কেজি

মাগুরা প্রতিনিধি: মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে ঢুকতেই নজর কাড়ে ঢাউষ আকৃতির আম। একেকটি আমের ওজন চার কেজি। এ জাতের আমের নাম ‘ব্রুনাই কিং’।

ব্রুনাই কিং আমের গাছ ৮-১০ ফুট পর্যন্ত উঁচু হয়। আমটি দেখতে অনেকটা পেঁপের মতো লম্বা। কাঁচা অবস্থায় এর রং কালছে সবুজ। শ্রাবণ মাসের শেষ দিকে পাকে এই আম। এ আমের স্বাদ অনেকটা ফজলি আমের মতো।

আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের হর্টিকালচার সেন্টার থেকে ব্রুনাই কিং আমের চারা সংগ্রহ করে রোপণ করেন বছর দুই আগে। এ বছর চারটি গাছে ১০-১২টি করে আম ধরেছে। প্রতিটা আমের ওজন ৩-৪ কেজি পর্যন্ত হয় বলে জানা গেছে। এ জাতের আম দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে মসলা গবেষণা কেন্দ্রে আসছেন অনেকে।

মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের উপ-পরিচালক মনিরুজ্জামান বলেন, দুই বছর আগে হট্রিকালচার সেন্টার থেকে ব্রুনাই কিং আম গাছের চারা এনে রোপন করি। প্রথম থেকে ভালো ফল পেয়েছি। এ বছর চারটি গাছে ভালো ফল হয়েছে। প্রতিটা গাছে ১০ থেকে ১২ করে আম আছে। গাছ আকারে ছোট হওয়া অল্প জায়গায় এ গাছের চারা রোপন করা যায়।

তিনি জানান, ব্রুনাই কিং জাতের বিশাল আকৃতির এ আমের সফলতার ইতিহাসটা একটু ভিন্ন। কোনো গবেষণা বা কৃষি বিজ্ঞানীর মাধ্যমে নয়, একজন মানুষের মাধ্যমে দেশে এ জাতের আম চাষে সফলতা মিলেছে। পরে কৃষিবিজ্ঞানীদের মাধ্যেমে জাতটি সম্প্রসার শুরু হয়।

ব্রুনাই কিং জাতের আমের বৈশিষ্ট্য রয়েছে নাবী জাত, আকার লম্বাকৃতি, গড় ওজন পরিপক্ক অবস্থায় তিন থেকে চার কেজি, মিষ্টতা ২১ শতাংশ, শাঁস হলুদ, বোটা শক্ত, আঁশবিহীন, পাকার সময় আগষ্ট মাস, খোষা পাতলা ও আটি ছোট।

সাত থেকে আট ফুট উচ্চতার ব্রুনাই কিং জাতের আম চাষ আমাদের দেশে আবহাওয়ার উপযোগী। রোগ বালাইয়ের আকক্রমণও কম। আকারে ছোট হওয়ায় সৌখিন বাগানীরা সহজেই এ জাতের আম গাছে চারা রোপন করতে পারবেন।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোশারফ হোসেন বলেন, ব্রুনাই কিং জাতের আম ওজনে তিন থেকে চার কেজি পর্যন্ত হয়। আমটি দেখতে অনেকটা পেঁপের মত। আমের স্বাদ ভালো। অল্প জায়গায় এ জাতের আমের চারা রোপন করা যায়। এ জাতের আমের কলম করে যদি কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়া যায় কৃষকরা উপকৃত হবে। তাছাড়া, দেশে আমের যে চাহিদা রয়েছে তা অনেকটা পূরণ হবে।

Facebook Comments Box