ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ নভেম্বর ২০২০

সবজি চাষে চমক দেখালো শিক্ষার্থী জাহাঙ্গীর

সবজি চাষে চমক দেখালো শিক্ষার্থী জাহাঙ্গীর

রাজশাহী সংবাদদাতা: সবজি চাষে চমক দেখালেন শিক্ষার্থী জাহাঙ্গীর। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী। লকডাউনের সময়ে বাবার কৃষি কাজেই সময় দিচ্ছিলেন তিনি। পরে নিজেই বিভিন্ন ধরনের কৃষিকেন্দ্রীক উদ্যোগ নিয়েছেন নিজ গ্রামে। বিশাল জায়গাজুড়ে শসা, টমেটো, চিচিঙ্গা, ধুন্দলসহ বিভিন্ন ধরনের সবজির চাষ করছেন তিনি।

জাহাঙ্গীর বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ায় মার্চ মাসেই বাড়ি চলে আসি। তখন বাবার কৃষি কাজে সহযোগিতা করার পাশাপাশি নিজেই বিভিন্ন ধরনের সবজির চাষ শুরু করি। বর্তমানে শীতকালীন সবজির শসা, ফুলকপি, টমেটো এ তিনটি নিয়ে কাজ করছি। মানুষের কাছ থেকে জমি চুক্তিতে নিয়েছি। কিছু জমিতে শসা চাষ করেছি। একটাতে ফুলকপি এবং বাকিগুলোয় টমেটোর চাষ শুরু করেছি।

তিনি বলেন, আগামীতে বড় আকারের মুরগি ও গরুর ফার্ম দেওয়ার চিন্তা করেছি, যেখানে কয়েকজন শ্রমিকও কাজ করতে পারবে। সাথে মাছের চাষও থাকবে। অর্থ হাতে এলেই পরিকল্পনা মোতাবেক কাজ শুরু করব। ভালো একজন উদ্যোক্তা হওয়ার স্বপ্ন সবসময়ই দেখি। আশা করছি সফল হব।

সুখিয়া ইউনিয়নের কৃষি কর্মকর্তা জানান, করোনার সময়ে জাহাঙ্গীর বিভিন্ন ধরনের কৃষিকেন্দ্রীক উদ্যোগ নিয়ে কাজ করছেন। এটি প্রশংসনীয় একটি উদ্যোগ। আমি তার কৃষি জমি পরিদর্শন করেছি এবং আবারও দেখে আসব। যেসব সুযোগ-সুবিধা দেওয়া সম্ভব, আমরা তাকে তা প্রদান করব।

Facebook Comments