ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ নভেম্বর ২০২০

শেখ ফজলে ফাহিম সিএসিসিআইয়ের সহ-সভাপতি পুনর্নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম পুনরায় দ্য কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিএসিসিআই) সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।

শুক্রবার (২০ নভেম্বর) ক্লাউড কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সিএসিসিআইয়ের ৯২তম কাউন্সিল মিটিংয়ে তাকে এ পদে পুনর্নির্বাচিত করা হয়।

এর আগে ২০১৮ সালে তুরস্কে অনুষ্ঠিত সিএসিসিআইয়ের ৩২তম সম্মেলনে শেখ ফজলে ফাহিমকে ২০১৮-২০২০ মেয়াদে সংগঠনটির সহ-সভাপতি নির্বাচিত করা হয়েছিল।

১৯৬৬ সালে প্রতিষ্ঠিত সিএসিসিআই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২৮টি দেশের শীর্ষ চেম্বার অব কমার্স এবং অ্যাসোসিয়েশনগুলোর একটি সংগঠন। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিকে সম্পর্ক জোরদারে নিয়মিত সম্মেলন, উচ্চ পর্যায়ের বৈঠক ও প্রশিক্ষণ আয়োজনের পাশাপাশি ব্যবসা ও বিনিয়োগ সম্ভাবনা নিয়ে জ্ঞান বিনিময়, নীতি সহায়তা এবং ব্যবসায়ীদের নেটওয়ার্ক তৈরিতে কাজ করে আসছে।

বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া, আজারবাইজান, ব্রুনাই, কম্বোডিয়া, জর্জিয়া, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, নেপাল, নিউজিল্যান্ড, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, রাশিয়া, সিঙ্গাপুর, শ্রীলংকা, তাইওয়ান, পূর্ব তিমুর, তাজিকিস্তান, তুরস্ক, উজবেকিস্তান এবং ভিয়েতনাম এই সংগঠনের সদস্য।

সিএসিসিআইয়ের ৯২তম কাউন্সিল মিটিংয়ে সভাপতিত্ব করেন বর্তমান প্রেসিডেন্ট সামির মোদি। বৈঠকে গত বছরের নভেম্বরে ঢাকায় সফলভাবে ৩৩তম সিএসিসিআই কনফারেন্স অনুষ্ঠানের জন্য এফবিসিসিআইকে ধন্যবাদ জানানো হয়। এ সময় বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে উদ্ভুত পরিস্থিতি বিবেচনা করে বর্তমান পর্ষদকে পুনরায় নির্বাচিত করা হয়।

এছাড়া বৈঠকে আগামী বছর (২০২১ সাল) সিঙ্গাপুরে পরবর্তী সিএসিসিআই কনফারেন্স আয়োজন ও সিএসিসিআই পুরস্কারের মনোনয়ন গ্রহণের সময় ৬ মাস বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

Facebook Comments