ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ নভেম্বর ২০২০

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে বাংলাদেশ ল্যাম্পস

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে বাংলাদেশ ল্যাম্পস

নিজস্ব প্রতিবেদক : গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে পছন্দের শীর্ষ ছিল বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

অপরদিকে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারী কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহেজুড়ে প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন হয়েছে ২৪ কোটি ৭১ লাখ ৪৯ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৪ কোটি ৯৪ লাখ ২৯ হাজার টাকা।

আর কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় সপ্তাহজুড়ে দাম বেড়েছে ৩৮ দশমিক ৫৫ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৫৩ টাকা ২০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৯১ টাকা ২০ পয়সা, যা সপ্তাহের প্রথম কার্যদিবসে ছিল ১৩৮ টাকা।

কোম্পানিটির শেয়ারের এমন দাম হওয়ার মূল কারণ স্বল্প সংখ্যক শেয়ার। মাত্র ৯ কোটি ৪০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৯৩ লাখ ৭০ হাজার ৬০৮টি। এর মধ্যে ৬১ দশমিক ৮৮ শতাংশই রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ২২ দশমিক শূন্য ৬ শতাংশ সাধারণ বিনিয়োগকারী এবং ১৬ দশমিক শূন্য ৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে। আর বিদেশিদের কাছে আছে দশমিক শূন্য ৩ শতাংশ।

বাংলাদেশ ল্যাম্পের পরেই শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল এরামিট লিমিটেড। সপ্তাহজুড়ে এই প্রতিষ্ঠানটির শেয়ার দাম বেড়েছে ১৮ দশমিক শূন্য ৮ শতাংশ। এরপরেই রয়েছে বঙ্গজ লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৪ দশমিক ৬৩ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- অ্যাপেক্স ফুডস লিমিটেডের ১৪ দশমিক ৪৬ শতাংশ, গোল্ডেন সনের ১৪ দশমিক ২৯ শতাংশ, আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ডের ১৩ দশমিক ১০ শতাংশ, এসিআই ফরমুলেশনের ১১ দশমিক ৬৭ শতংশ, তাল্লু স্পিনিংয়ের ৯ দশমিক ৫২ শতাংশ, ফার্মা এইডসের ৮ দশমিক ৯৫ শতাংশ এবং স্যালভো কেমিক্যালের ৮ দশমিক ৫৯ শতাংশ দাম বেড়েছে।

Facebook Comments