ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ নভেম্বর ২০২০

ঘূর্ণিঝড় আইওটায় বিধ্বস্ত কলম্বিয়া, নিকারাগুয়া, হন্ডুরাস

ঘূর্ণিঝড় আইওটায় বিধ্বস্ত কলম্বিয়া, নিকারাগুয়া, হন্ডুরাস

আন্তর্জাতিক ডেস্ক: ঘূর্ণিঝড় আইওটার আঘাতে মধ্য আমেরিকার দেশ কলম্বিয়া এখনও ল-ভ- দশা। বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টিতে অব্যাহত রয়েছে বন্যা পরিস্থিতি। বাস্তুচ্যুত হাজার হাজার পরিবার রয়েছে চরম দুর্দশায়।

যেদিকেই চোখ যায়, অথৈ পানিতে ভাসছে চারপাশ। ঝড় আর অব্যাহত ভারী বৃষ্টিতে এখনও ল-ভ- দশায় কলোম্বিয়ার স্যান আন্দ্রেজ এবং প্রোভিডেন্সিয়া দ্বীপ। ঘূর্ণিঝড় আইওটা আঘাত হানার তিনদিন পেরিয়ে গেলেও দুর্যোগ পরিস্থিতির তেমন কোনো উন্নতি হয়নি এসব এলাকায়। বাস্তুচ্যুত হাজার হাজার মানুষের খোলা আকাশই এখন ঠিকানা।

স্থানীয়রা জানান, ঝড় আমাদের সব নিয়ে গেছে। আমাদের আর কোথাও যাওয়ার নেই, কোনো সম্বলই নেই।

‘আশপাশের সবগুলো বাড়িঘর ভেঙে পড়েছে। পানিতে ভেসে গেছে আমাদের সবকিছু। পরিবার নেই যাওয়ার কোনো জায়গা নেই।’

‘রেস্টুরেন্টের ব্যবসা সবে শুর” করেছিলাম। কিন্তু ঝড়ে সবকিছু ল-ভ- করে দিয়ে গেছে। আমার সবটুকু সম্বল চোখের নিমেষেই শেষ হয়ে গেছে।’

দেশটির চকো, আটলান্টিনো আর আর্টাজেনা প্রদেশের ১১টি এলাকায় এখনও বন্যা পরিস্থিতি অব্যাহত রয়েছে। গাছপালা উপড়ে পড়ে আছে রাস্তায়। কয়েক হাজার বাড়িঘর ডুবে আছে বন্যার পানিতে। কিছু কিছু বাড়ির ছাদ উড়ে গেছে, ধসে পড়েছে দেয়াল। স্থানীয়দের অনেকেই এখন নিজেদের বাড়িঘর মেরামতের চেষ্টা করছেন।
আইওটার প্রভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকায় নিকারাগুয়ারও বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি অব্যাহত রয়েছে। ভূমিধসে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে ধ্বংস হয়ে গেছে কয়েক হাজার ঘরবাড়ি। দুর্গত এলাকা থেকে বহু বাসিন্দাকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। আইওটার প্রভাবে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে কাজ করছেন হন্ডুরাসের বাসিন্দারাও। তাদের সহায়তায় কাজ করছেন উদ্ধারকারী দলের সদস্য আর কর্মকর্তারা।

Facebook Comments