ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ নভেম্বর ২০২০

আগামীকাল রবীউছ ছানী শরীফ মাসের চাঁদ তালাশ বিষয়ে মাজলিসু রুইয়াতিল হিলালের সভা

চাঁদ তালাশ বিষয়ে মাজলিসু রুইয়াতিল হিলালের সভা

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল সোমবার ২৯শে রবীউল আউওয়াল শরীফ দিবাগত সন্ধ্যায় সূর্যাস্তের পর বাংলাদেশে পবিত্র রবীউছ ছানী মাসের চাঁদ তালাশ করতে হবে।

আগামীকাল দিবাগত সন্ধ্যায় চাঁদ দেখা গেলে আগামীকাল ২০ সাদিস ১৩৮৮ শামসী, ১৭ নভেম্বর ২০২০ খৃঃ, মঙ্গলবার হবে ১৪৪২ হিজরী পবিত্র রবীউছ ছানী শরীফ মাসের ১লা তারিখ।

আর কোনো কারণে আজ দিবাগত সন্ধ্যায় চাঁদ দেখতে না পাওয়া গেলে, তবে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহুরিল আযম শরীফ মহাসম্মানিত ও মহাপবিত্র রবীউল আউওয়াল শরীফ মাস ৩০ দিন পূর্ণ করে আগামী ২১ সাদিস ১৩৮৮ শামসী, ১৮ নভেম্বর ২০২০ খৃঃ, বুধবার হবে পবিত্র রবীউছ ছানী শরীফ মাসের ১লা তারিখ।

উল্লেখ্য, ১৪৪২ হিজরী সনের পবিত্র রবীউছ ছানী শরীফ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য আজ দিবাগত সন্ধ্যায় ‘মাজলিসু রুইয়াতিল হিলাল’ এর আলোচনা মজলিস রাজারবাগ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে। ‘মাজলিসু রুইয়াতিল হিলাল’ এর সকল প্রতিনিধিকে অতি সতর্কতার সাথে চাঁদ তালাশ করতে হবে।

বাংলাদেশের যেকোনো স্থান থেকে যারা চাঁদ দেখতে পাবেন তাদেরকে মাজলিসু রুইয়াতিল হিলাল এর নিম্নলিখিত নম্বরসমূহে তথ্য প্রদানের জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

মোবাইল নম্বরসমূহ- ০১৭১৩-৪৫৬৮৬৫, ০১৭১৩-১১৬৯৩৩, ০১৭১১-১৭৮৬৬১, ০১৭১১-২৭২৭৮৫, ০১৭১২-৮১৯১৭৭, ০১৭১২-২২১২৬৭, ০১৭১১-২৩৮৪৪৭, ০১৭১৪-৬২৭৩৮৮, ০১৭১৬-৬৬৫৬৯৩, ০১৫৫২-৪১৫২৩৩, ০১৭১১-২৭২৭৮২।

বাংলাদেশের জন্য ১৪৪২ হিজরী সনের পবিত্র রবীউছ ছানী শরীফ মাসের চাঁদের প্রতিবেদন:
বাংলাদেশ পবিত্র রবীউছ ছানী শরীফ মাসের চাঁদ তালাশ করবে আজ ২৯ রবীউল আউওয়াল শরীফ ১৪৪২ হিজরী, ১৯ সাদিস ১৩৮৮ শামসী, ১৬ নভেম্বর ২০২০ খৃঃ. সোমবার দিবাগত সন্ধ্যায়।

আজ চাঁদ দিগন্তরেখার ১২ ডিগ্রীর উপরে অবস্থান করবে এবং চাঁদের বয়স হবে প্রায় ৩১ ঘণ্টা।

আজ ঢাকায় সূর্যাস্ত ৫টা ১৩ মিনিটে এবং চন্দ্রাস্ত ৬টা ২০ মিনিটে অর্থাৎ ১ ঘন্টা ৭ মিনিট চাঁদ আকাশে অবস্থান করে অস্ত যাবে।
আজ চাঁদ অবস্থান করবে ২৩৯ ডিগ্রী আযিমাতে এবং সূর্যের অবস্থান থাকবে ২৪৯ ডিগ্রী আযিমাতে।

সূর্যাস্তের সময় চাঁদ ১৬ ডিগ্রীর বেশী কোণ করে সূর্য থেকে সরে থাকবে এবং চাঁদের ০২.১৫% আলোকিত থাকবে।

আকাশ পরিষ্কার থাকলে আজ বাংলাদেশের আকাশে পবিত্র রবীউছ ছানী শরীফ মাসের চাঁদ দেখা যাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

Facebook Comments