ইয়াওমুল আরবিয়া (বুধবার), ২৫ নভেম্বর ২০২০

সৌন্দর্য বাড়াতে ‘বেদানা’

সৌন্দর্য বাড়াতে ‘বেদানা’

লাইফষ্টাইল ডেস্ক: বেদানা খাদ্যগুণে পরিপূর্ণ একটি ফল। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন, ভিটামিন-সি, ভিটামিন-কে, ফলেট ও পটাসিয়াম। যার ফলে বেদানা আমাদের নানারকম রোগের হাত থেকে রক্ষা করে। তবে এখানেই শেষ নয়, ডায়েটের খাদ্য লিস্টে বেদানার রস

রাখলে আরও নানাবিধ উপকার মেলে। আরও কি কি উপকার মেলে বেদানায়, চলুন জেনে নেওয়া যাক সেগুলো-

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায় : প্রতিদিনের ডায়েটে বেদানাকে জায়গা করে দিলে ত্বকের ভেতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে, বলি রেখা অদৃশ্য হতে থাকে। সেই সঙ্গে ডার্ক স্পট এবং ডার্ক সার্কেলেও গায়েব হয়ে যায়। ফলে সৌন্দর্য বাড়ে চোখে পড়ার মতো।

ডায়াবেটিস থেকে দূরে রাখে : যদি ডায়াবেটিস থাকে তাহলে বেদানা খাওয়া শুরু করুন। দেখবেন ডায়াবেটিস আপনার শরীরে বাসা বাঁধতে পারবে না। কারণ এ ফলটি খাওয়ামাত্র শরীরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে, রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণে চলে আসে। ফলে টাইপ-২ ডায়াবেটিসের মতো রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না।

রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে : একাধিক গবেষণায় এ কথা প্রমাণিত হয়েছে যে, নিয়মিত কাঁচা বেদানা অথবা বেদানার রস খাওয়া শুরু করলে ব্লাড ভেসেলে সৃষ্টি হওয়া প্রদাহ কমতে শুরু করে। সেই সঙ্গে সারা শরীরে রক্তের প্রবাহ এতটা বেড়ে যায় যে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না। তাই যাদের পরিবারে এই মরণরোগের ইতিহাস রয়েছে, তারা যদি দীর্ঘকাল সুস্থ থাকতে চান, তাহলে এই ফলটিকে সঙ্গী বানাতে ভুলবেন না যেন!

এছাড়াও ব্রেন ডিজিজ থেকে দূরে থাকা সম্ভব হয়, ভিটামিনের ঘাটতি দূর হয়, নানাবিধ পেটের রোগের প্রকোপ কমে, হার্টের ক্ষমতা বাড়ে, চুল পড়ার হার কমে, জয়েন্টের সচলতা বৃদ্ধি পায়, দাঁত শক্তপোক্ত হয়। ওয়েবসাইট

Facebook Comments