ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ নভেম্বর ২০২০

গরুর খামারে স্বাবলম্বী রিয়াজ

নিউজ ডেস্ক: গরুর খামার দিয়ে এলাকায় দৃষ্টান্ত স্থাপন করেছেন পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার রিয়াজ উদ্দীন। বছর দুয়েক আগে মাত্র সাতটি গরু দিয়ে যাত্রা শুরু করলেও এখন তার খামারে রয়েছে দেশি-বিদেশি জাতের ৪৫টি গরু। খামারে বিদেশি জাতের গরু থাকলেও সবগুলোর পরিচর্যা করা হয় দেশীয় পদ্ধতিতেই।

এতে শুধু রিয়াজই স্বাবলম্বী হননি, সেসঙ্গে কর্মসংস্থান সৃষ্টি হয়েছে এলাকার বহু বেকার মানুষের। এরই মধ্যে স্থানীয় প্রাণিসম্পদ বিভাগ থেকে সবধরনের সহযোগিতা করা হচ্ছে রিয়াজ উদ্দীনকে। ২ বছর আগে রিয়াজ আড়াই একর জায়গায় গড়ে তোলেন ‘রাফি ডেইরি ফার্ম। ৫ লাখ টাকা খরচ করে সাতটি গরু দিয়ে যাত্রা শুরু করলেও এখন তার খামারে ফ্রিজিয়ান, নেপালি, অস্ট্রেলিয়ানসহ বিভিন্ন জাতের ৪৫টি গরু রয়েছে।

রিয়াজ উদ্দীন জানান, বর্তমানে তার খামার থেকে প্রতিদিন ৪০ লিটার দুধ আসে। দুধ ও মাংস বিক্রি করে ফার্ম থেকে তার প্রতি মাসে আয় হচ্ছে প্রায় ২২ হাজার থেকে ২৬ হাজার টাকা। রিয়াজ উদ্দীন আরও জানান, সরকারি সহযোগিতা পেলে পরিকল্পিতভাবে খামারটি আরও বড় করা হবে।

রাফি ডেইরি ফার্মের মালিক রিয়াজ উদ্দীন বলেন, সরকারের সহযোগিতা পেলে আমরা এ ব্যবসাকে আরও অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারব। আর এতে সঠিকভাবে পূরণ হবে দেশের দুধ ও মাংসের চাহিদা।

রিয়াজ উদ্দীনের খামারের ব্যাপারে ইন্দুরকানী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. শাহিন মিয়া জানান, সময় ও কঠোর পরিশ্রমের মাধ্যমে ধীরে ধীরে বড় হচ্ছে রিয়াজ উদ্দীনে গরুর খামারটি। উপজেলায় বেকারত্ব নিরসনে সব ধরনের সহযোগিতা ও খামারিদের নিয়ে ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে।

Facebook Comments