ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ নভেম্বর ২০২০

আগাম সবজির দামে খুশি চাষিরা

আগাম সবজির দামে খুশি চাষিরা

নিজস্ব প্রতিবেদক: শীতের আগাম জাতের সবজির ভালো দাম পাচ্ছেন কুমিল্লার চাষিরা। ফসলের কাক্সিক্ষত দাম পেয়ে খুশি তারা। চাহিদা ভালো থাকায় ভোরে সবজি কিনতে ভিড় করেন পাইকাররা।

কৃষকরা জানান, অতি বৃষ্টিতে এবার ফলন কিছুটা কম হলেও ভালো দামে তা পুষিয়ে যাচ্ছে। কার্তিকের সকালে বিস্তৃত মাঠে মুগ্ধতা ছড়াচ্ছে আগাম জাতের সবজি শিমের ফোটা দৃষ্টিনন্দন ফুল।

বিক্রির আশায় ভোরে খেত থেকে ভালো দাম পাওয়ার আশায় চাষ করেন শীতের আগাম নানা জাতের সবজি। শিম, বেগুন, পটোল, মিষ্টিলাউ, ফুলকপিসহ শীতের সব ধরনের সবজির মাঠ থেকেই কিনে নিয়ে যাচ্ছেন পাইকাররা। অতি বৃষ্টিতে ফলন কিছুটা কম হলেও চড়াদামে ক্ষতি পুষিয়ে যাওয়ার কথা বলেন চাষিরা।

শিম চাষি তৈয়ব আলী জানান, প্রতি সপ্তাহে বিঘাপ্রতি ১ থেকে ২ মণ শিম তোলা হয়। গত বছর এর দাম ছিল ৩০ থেকে ৩৫ টাকা কেজি। এ বছর তা ১০০ টাকায় বিক্রি করেছি। কীটনাশকমুক্ত সবজি চাষাবাদে কৃষকদের সহযোগিতা দিচ্ছে কৃষি বিভাগ। আর ফসলের ন্যায্য দাম নিশ্চিতে প্রান্তিক পর্যায়ে বিপণন কেন্দ্র গড়ে তোলার দাবি জনপ্রতিনিধির।

এ বিষয়ে কুমিল্লা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বলেছে, আগাম জাতের শীতের সবজি চাষ করে ভালো দাম পাচ্ছেন কৃষক। এতে তারা অর্থনৈতিকভাবে লাভবানও হবেন।

Facebook Comments