ইয়াওমুল আরবিয়া (বুধবার), ৩০ সেপ্টেম্বর ২০২০

রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্রের হুমকির মুখোমুখি যুক্তরাজ্য!

রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্রের হুমকির মুখোমুখি যুক্তরাজ্য!

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাজ্যকে সতর্ক করেছে দেশটির প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগের প্রধান লেফটেনেন্ট জেনারেল জিম হকেনহুল। তার দাবি, রাশিয়ার পারমাণবিক ক্ষমতা সম্পন্ন ক্ষেপণাস্ত্রের হুমকির মুখোমুখি রয়েছে যুক্তরাজ্য। এই ক্ষেপণাস্ত্র বছরের পর বছর ধরে পৃথিবী ভ্রমণ করতে পারে।

রোববার দি টেলিগ্রাফকে দেয়া এক সাক্ষৎকারে সে বলেছে, গতানুগতি হুমকি থাকা সত্ত্বেও, আমরা দেখেছি
আমাদের বিরোধীরা কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং (কম্পিউটার এলগরিদমের ওপর অভিজ্ঞতা) এবং অন্যান্য প্রযুক্তিতে বিনিয়োগ করছে।

রাশিয়ার বিজ্ঞান ও আন্তর্জাতিক চুক্তির সীমানার কথা উল্লেখ করে তিনি বলেন, তারা সতর্ক করে দিয়ে বলছে, নিকটবর্তী অনির্দিষ্ট সময়ের মধ্যে একটি পারমাণবিক ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারে।

প্রতিরক্ষা গোয়েন্দা প্রধান বলেন, মস্কো একটি সাবসোনিক পারমাণবিক ক্ষমতাসম্পন্ন ক্রুজ ক্ষেপণাস্ত্র সিস্টেমের পরীক্ষা করছে, যা পুরোবিশ্ব নাগালের মধ্যে রয়েছে এবং এটি অপ্রত্যাশিত দিক থেকে আক্রমণ করতে পারে।

‌’দায়িত্বহীনতার এই ধরনের কাজটি যে শাস্তিহীন হবে না, তা আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে। আর তা নিশ্চিত করার জন্য আমাদের ইচ্ছা ও সক্ষমতা উভয়ই রয়েছে’ যোগ করে তিনি।

রাশিয়ার বিরুদ্ধে সম্প্রতি অভিযোগ উঠেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের ভোটে হস্তক্ষেপ করা ও বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষ প্রয়োগের।

Facebook Comments