ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২০ অক্টোবর ২০২০

রঙিন ভুট্টা

রঙিন ভুট্টা

নিউজ ডেস্ক: আমরা সাধারণত হলুদ-সোনালী রঙের ভুট্টা দেখতেই অভ্যস্ত। অনেকেই হয়তো জানেন না রংধনুর মতো বিভিন্ন রঙের ভুট্টাও জন্মায়। কয়েকটি সোস্যাল মিডিয়ায় সম্প্রতি এই রঙিন ভুট্টার ছবি ভাইরাল হয়েছে। যেখানে ছবিতে আশ্চর্য রঙের ভুট্টা দেখা যাচ্ছে। আমেরিকার কার্ল বার্নেস নামে এক কৃষক নানাভাবে সাধারণ ভুট্টার থেকে কিছুটা আলাদা রঙের ভুট্টরা বীজ জোগাড় করে সেগুলোকে চাষ করতে থাকে। ধীরে ধীরে সেই রঙের বৈচিত্র্য বাড়তে শুরু করে। তারপর ছবি, খবর সামনে আসার পরই হইচই শুরু হয় এই রংধনু ভুট্টা দানা নিয়ে।

আমেরিকার অ্যারিজোনার ‘নেটিভ সিডস’ নামে একটি সংস্থা এই রঙিন ভুট্টার বীজ বিক্রি করে। তাদের ওয়েবসাইটে গিয়ে এই বীজের অর্ডার দেয়া যায়। তবে এই ভুট্টাগুলো থেকে তৈরি পপকর্নের রঙ সাদাই হয়, রঙিন নয়।

আপনিও যদি এই রংধনু রঙের ভুট্টা চাষ করতে আগ্রহী হন তবে তারও উপায় বাতলে দিয়েছেন এক রেডইট ইউজার। বীজগুলোকে এক ফুট ছাড়া মাটিতে লাগিয়ে নিয়মিত পানি দিতে হবে। প্রথমে যখন এক ফুটের মতো উচ্চতা হবে গাছগুলোর তখন একবার নাইট্রোজেন যুক্ত সার দিতে হবে। পরে যখন গাছগুলো ফল ধরবে তখন দ্বিতীয়বার আবার ওই সার দেয়ার কথা বলেছেন রেডইট ইউজার। তা হলেই পাওয়া যাবে রঙিন ভুট্টা।

সূত্র: ইন্টারনেট।

Facebook Comments