ইয়াওমুল আরবিয়া (বুধবার), ৩০ সেপ্টেম্বর ২০২০

বান্দরবানে জনপ্রিয় হচ্ছে ছাদবাগান

বান্দরবানে জনপ্রিয় হচ্ছে ছাদবাগান

বান্দরবান সংবাদদাতা: বান্দরবানে দিন দিন বেশ জনপ্রিয় হয়ে উঠছে ছাদবাগান। পুরনো ছাদ বাগানগুলোর পরিধি বাড়ানোর পাশাপাশি নতুন করে বাগান করতে আগ্রহী হয়ে উঠেছেন অনেক পরিবার। আর এতে সৌখিনতার পাশাপাশি মিটছে পরিবারের পুষ্টির চাহিদা। লকডাউনের প্রভাবে সাধারণ মানুষের জীবনে স্থবিরতা নেমে এলেও পার্বত্য জেলা বান্দরবানে ছাদ বাগানে এখন ব্যস্ত সময় পার করছে অনেক পরিবার।
এখন অধিকাংশ পরিবার অবসর সময়কে কাজে লাগিয়েছে তাদের ছাদের বাগানে। কেউ পুরনো বাগান পরিচর্যায় ব্যস্তসময় পার করছেন আবার কেউবা নতুন করে ফুল-ফল আর শাক-সবজির বাগান করতে আগ্রহী হয়ে উঠছেন।

বান্দরবানের মেম্বার পাড়া ছাদ বাগানের মালিক আলাউদ্দিন শাহরিয়ার বলেন, ভবনের উপর নতুন ছাদবাগান গড়ে তোলা এবং আগে থেকে গড়ে ওঠা বাগানের পরিচর্যায় আগ্রহ বেড়ে গেছে আমাদের। নিত্যনতুন ফল ফুলের গাছ লাগাচ্ছি এবং সেগুলোর পরিচর্যা করে যাচ্ছি। বাগান পরিচর্যার কারণে প্রতিদিন বিভিন্ন প্রজাতির ফল ও ফুল উৎপাদন হচ্ছে, যার কারণে ছাদ বাগানের প্রতি দিনদিন আগ্রহ বাড়ছে আমার পরিবারের।

ছাদ বাগানের মালিক মোতালেব হোসেন জানান, অফিসের কাজ সেরে অবসর সময়টুকু ছাদবাগানে ব্যয় করে থাকি। বাগানে কাজ করে আনন্দ পাই, তৃপ্তি পাই এবং এতে করে প্রকৃতির কাছাকাছি থাকা যায়। মাটি থেকে প্রয়োজনীয় পুষ্টি নিয়ে গাছগুলো বেড়ে উঠছে, প্রতিদিন পরিচর্যা করে যাচ্ছি, এতে করে প্রাকৃতিক সৌন্দর্য্য বৃদ্ধি পাচ্ছে। তিনি আরো বলেন, কৃষি বিভাগের কর্মকর্তাদের থেকে সার্বিক সহযোগিতা পাচ্ছি এবং বাগান গড়তে কিংবা পরিচর্যা করতে আমরা প্রয়োজনীয় পরামর্শ নিচ্ছি।

এদিকে পরিবেশ রক্ষায় ছাদবাগান সম্প্রসারণে নানা পরার্মশ ও সহায়তার কথা জানালেন বান্দরবান কৃষি বিভাগের কর্মকর্তারা। বান্দরবান সদর উপজেলা কৃষি অফিসার ওমর ফারুক বলেন, বান্দরবানে দিন দিনই ছাদ বাগানের সংখ্যা বাড়ছে। আগে তেমন ছাদবাগান দেখা না গেলেও এই সময়ে বান্দরবানে ছাদবাগানের সংখ্যা বেড়েছে। তিনি আরো বলেন, যারা ছাদবাগান করছেন তারা বান্দরবান কৃষি বিভাগের সার্বিক সহযোগিতা পাচ্ছেন এবং তাদের বাগান করার নানামুখি দিকনিদের্শনা দেওয়া হচ্ছে।

Facebook Comments