ইয়াওমুল আরবিয়া (বুধবার), ৩০ সেপ্টেম্বর ২০২০

টানা ১২ সপ্তাহ ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

টানা ১২ সপ্তাহ ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক: ঊর্ধ্বমুখী ধারায় থাকা শেয়ারবাজার আরও একটি সপ্তাহ ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে পার করেছে। গত সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে বেড়েছে সবকটি মূল্য সূচক। সেই সঙ্গে বেড়েছে বাজার মূলধন। এর মাধ্যমে টানা ১২ সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকল দেশের শেয়ারবাজার।

গত সপ্তাহে সূচক ও বাজার মূলধন বাড়লেও গড় লেনদেন কিছুটা কমেছে। এরপরও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গড়ে প্রতিদিন হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। গত সপ্তাহে বাজারটিতে গড় লেনদেন কমেছে দশমিক শূন্য ৮ শতাংশ। বিপরীতে ডিএসইর সবকটি সূচক বেড়েছে এক শতাংশের ওপরে।

সপ্তাহজুড়ে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৩৫৪ কোটি টাকা। বাজার মূলধন বাড়ার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৯৪১ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৭২ হাজার ৫৮৭ কোটি টাকা।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮৩ দশমিক ৪৭ পয়েন্ট বা ১ দশমিক ৬৯ শতাংশ। এর মাধ্যমে টানা ১২ সপ্তাহ সূচকটি বাড়ল। ১২ সপ্তাহের টানা এই উত্থানে ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছে ১ হাজার ৪৮ পয়েন্ট। প্রধান মূল্য সূচকের পাশাপাশি টানা ১২ সপ্তাহ বেড়েছে ডিএসইর শরিয়াহ সূচক। শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত এ সূচকটি গত সপ্তাহে বেড়েছে ১৬ দশমিক ৭০ পয়েন্ট বা ১ দশমিক ৪৬ শতাংশ। এর মাধ্যমে টানা ১২ সপ্তাহের উত্থানে সূচকটি বাড়ল ২৪০ পয়েন্ট।

বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসইর আর একটি সূচক ডিএসই-৩০। এ সূচকটি গত সপ্তাহে বেড়েছে ২৪ দশমিক ৮২ পয়েন্ট বা ১ দশমিক ৪৫ শতাংশ। এর মাধ্যমে সূচকটি টানা আট সপ্তাহ বাড়ল। টানা আট সপ্তাহে সূচকটি বেড়েছে ৩৭১ পয়েন্ট।
এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৯টির। আর ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৫৮ কোটি ৯৫ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ১ হাজার ৫৯ কোটি ৮৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৯০ লাখ টাকা বা দশমিক শূন্য ৮ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ২৯৪ কোটি ৭৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ২৩৯ কোটি ৪৩ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৩৬ লাখ টাকা। আশুরা উপলক্ষে গত সপ্তাহের আগে সপ্তাহে এক কার্যদিবস কম লেনদেন হওয়ায় মোট লেনদেন বেড়েছে।

Facebook Comments