ইয়াওমুল আরবিয়া (বুধবার), ৩০ সেপ্টেম্বর ২০২০

পবিত্র আশুরা শরীফে উত্তম আমল হলো সুন্নতী আমল

পবিত্র আশুরা শরীফে উত্তম আমল হলো সুন্নতী আমল

পবিত্র আশূরা শরীফের ফযীলত সম্পর্কিত পরিবারবর্গকে ভাল খাওয়ানো ও ভালো পরানো সম্পর্কে পবিত্র হাদীছ শরীফের মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضَرَتْ عَبْدِ اللهِ بْنِ مَسْعُوْدٍ رَضِىَ اللهُ تَعَالىٰ عَنْهُ اَنَّ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ وَسَّعَ عَلىٰ عِيَالِه فِىْ النَّفَقَةِ يَوْمَ عَاشُوْرَاءَ وَسَّعَ اللهُ عَلَيْهِ سَائِرَا سَنَتِه.

অর্থ : “হযরত আব্দুল্লাহ ইবনে মাসঊদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, যে ব্যক্তি পবিত্র আশূরা শরীফ উনার দিন তার পরিবারবর্গকে ভাল খাওয়াবে-পরাবে মহান আল্লাহ পাক তিনি সারা বছর তাকে স্বচ্ছলতা দান করবেন।” (তিবরানী শরীফ, শুয়াবুল ঈমান, মা-ছাবাতা-বিস্সুন্নাহ্, মুমিন কে মাহে ওয়া সাল ইত্যাদি)

এখন প্রশ্ন হলো ভালো খাওয়া ও ভালো পরার মধ্যে কোনটি উত্তম?
এককথায় বলতে গেলে উত্তর আসবে, সর্বশ্রেষ্ঠ খাবার সুন্নতী খাবার, সর্বোত্তম পোশাক সুন্নতী পোশাক। সুবহানাল্লাহ!
নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উম্মতের জন্য সম্মানিত আদর্শ মুবারক। পবিত্র কালামুল্লাহ শরীফের মধ্যে ইরশাদ  হয়েছে-

لَقَدْ كَانَ لَكُمْ فِي رَسُولِ اللَّهِ أُسْوَةٌ حَسَنَةٌ

অর্থ: হাবীবুল্লাহ হুযূরপাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মধ্যেই রয়েছেন আপনাদের জন্য উত্তম আদর্শ মুবারক। সুবহানাল্লাহ! (পবিত্র সূরা আহযাব শরীফ: পবিত্র আয়াত শরীফ ২১)

অর্থাৎ একজন মুসলমান উনার মাথার তালু থেকে পায়ের তলা, হায়াত থেকে মওত, এমনকি হায়াতের পূর্ব থেকে মওতের পর পর্যন্ত, তিনি কি খাবেন, কি পরবেন, কিভাবে চলবেন, এক কথায় উনার যাবতীয় করণীয়-কর্তব্য সম্পর্কে সম্মানিত দ্বীন ইসলাম পরিপূর্ণ বর্ণনা মুবারক করেছেন। সুতরাং মনগড়া ভাবে কোন কিছু করার সুযোগ নেই। সুতরাং যারা সম্মানিত দ্বীন ইসলাম গ্রহণ করবেন অর্থাৎ যারা মুসলমান হবেন, পুরুষ কিংবা মহিলা, উনারা কি খাবেন এবং কি ধরণের পোশাক পরিধান করবেন সেটাও শিখতে হবে এবং দেখতে হবে যে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কি পোশাক-পরিচ্ছদ পরিধান করেছেন, প্রত্যেকটাই আমাদের জন্য আদর্শ মুবারক। তথা পায়ের তলা থেকে মাথার তালু, হায়াত থেকে ইন্তেকাল পর্যন্ত একজন মানুষ কি খাবেন, কি পরবেন, কি ব্যবহার করবেন সেসবগুলি উত্তম আদর্শ মুবারক থেকেই অনুসরন অনুকরন করতে হবে।

কাজেই নির্দ্বিধায় বলা যায় যে, পবিত্র আশুরা শরীফ উনার উত্তম আমল হলো সুন্নতী আমল, সর্বশ্রেষ্ঠ খাবার সুন্নতী খাবার, সর্বোত্তম পোশাক সুন্নতী পোশাক। সুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক তিনি এবং উনার হাবীব হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারা আমাদেরকে উক্ত সুন্নতী খাবার খাওয়া ও সুন্নতী পোশাক পরিধান করার মাধ্যমে পবিত্র আশুরা শরীফকে সম্মান করার তাওফীক্ব দান করুন। আমীন!

মুফতি মুহম্মদ সেলিম রায়হান, গবেষক।
Facebook Comments