ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ০৪ আগস্ট ২০২০

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটি, চেক ক্লিয়ারেন্স বন্ধ!

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটি,

নিউজ ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের সার্ভার জটিলতায় চেক ক্লিয়ারেন্স সাময়িক বন্ধ রয়েছে। মঙ্গলবার (২৮ জুলাই) দুপুর থেকেই দেশের ব্যাংকগুলোতে বড় ও ছোট সব অঙ্কের চেকের লেনদেন নিষ্পত্তি আটকে যায়।

চেক ক্লিয়ারেন্স ব্যাহত হওয়ায় বিভিন্ন ব্যাংকের শাখায় অসংখ্যা গ্রাহক ভোগান্তিতে পড়েন। সেই সঙ্গে সংশ্লিষ্ট বিভাগের ব্যাংকারদেরও নিয়মিত সময়ের বাইরে অফিসে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, অনেক গ্রাহকের চেক ক্লিয়ারেন্স থেকে ছাড় না হওয়ায় লেনদেন সমাপ্ত করা যাচ্ছে না।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এক কর্মকর্তা বলেন, কোনো চেক জমা নেয়ার পর তার স্ক্যান কপি বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট ডিপার্টমেন্টে পাঠানো হয়, সেখান থেকে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট সফটওয়্যারের মাধ্যমে ক্লিয়ারেন্স পেলে ব্যাংকগুলো তাদের সিস্টেমে পোস্টিং দিয়ে লেনদেন সমাপ্ত করে। দুপুর বাংলাদেশ ব্যাংকে পেমেন্ট ডিপার্টমেন্টের যুগ্ম পরিচালক রেজাউল করিমের পাঠানো মেইলে জানানো হয়, কারিগরি জটিলতায় সব অঙ্কের চেকের ক্লিয়ারেন্স রিপোর্ট পেতে দেরি হচ্ছে।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের প্রযুক্তি বিভাগের প্রধান নির্বাহী পরিচালক দেব দুলালের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনিও বিষয়টি স্বীকার করেন। তিনি সময় সংবাদকে বলেন, হার্ডওয়্যারে কোনো সমস্যা নেই। অ্যাপ্লিকেশনে জটিলতায় সিস্টেমে সমস্যা হচ্ছে। তবে সিস্টেম রান করা হয়েছে বিকেল সাড়ে চারটার দিকে। আশা করি আজকেই ঠিক হয়ে যাবে।

তবে ব্যাংকাররা বলেন, আজকের কার্যদিবসেই চেকগুলোর ক্লিয়ারেন্স সম্পন্ন করবেন।

Facebook Comments