ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২৪ নভেম্বর ২০২০

লিবিয়াতে তুরস্কের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল

লিবিয়াতে তুরস্কের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল

আন্তর্জাতিক ডেস্ক:  লিবিয়াতে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার জন্য লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে পৌঁছেছে তুরস্কের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। একটি সূত্রের বরাত দিয়ে এখবর জানিয়েছে তুরস্কের সংবাদমাধ্যম ওকালাতু আনবা’য়ি তুরকিয়া।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মাওলূদ জাউইশোগলু, তুরস্কের অর্থমন্ত্রী বেরা’আত আল বায়রাক, তুরস্কের রাষ্ট্রপতির মুখপাত্র ইব্রাহীম কালীন ও তুরস্কের গোয়েন্দা সংস্থা মিল্লী ইসতিখবারাত তাশকিলাতীর প্রধান হাকান ফীদান।

সূত্রের খবর অনুযায়ী, এই সফরের উদ্দেশ্য হল লিবিয়ার সাথে অর্থনৈতিক, সামরিক, বাণিজ্যিক, শিক্ষা প্রভৃতি ক্ষেত্রে উন্নয়নের কাজ শুরু করার বিষয়ে আলোচনা করা। উক্ত সূত্র আরো জানিয়েছে যে, তুরস্ক সকল ক্ষেত্রে লিবিয়াকে শক্তিশালী হিসেবে দেখতে চায়।

সাম্প্রতিক লিবিয়ার সরকার রাজধানী তারাবলুস বা ত্রিপোলি সহ লিবিয়ার একটি বড় অংশ হাফতার বাহিনীর কাছ থেকে মুক্ত করেছে। এছাড়া গুরুত্বপূর্ণ সিরত ও আল জুফরা দখল করার প্রস্তুতি চলছে।

উল্লেখ্য, ২০১১ সালে গাদ্দাফীর পতনের পর লিবিয়াতে তুরস্কপন্থি সরকার গঠিত হবার পর রাশিয়া, আমেরিকা, ফ্রান্স, আরব আমিরাত, মিশর সহ বিভিন্ন দেশের সহায়তায় দেশটির একটি বড় অংশ দখল করে সন্ত্রাসি কর্মকান্ড চালিয়ে যাচ্ছে হাফতার বাহিনীর। কয়েকমাস আগে লিবিয়ার সরকার তুরস্কের সহযোগিতা নিয়ে হাফতারের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে এবং একের পর এক গুরুত্বপূর্ণ শহর উদ্ধার করছে।

Facebook Comments