ইয়াওমুস সাবত (শনিবার), ১১ জুলাই ২০২০

বন্যায় ভারতে ঘরছাড়া ১০ লাখের বেশি বাসিন্দা

বন্যায় ভারতে ঘরছাড়া ১০ লাখের বেশি বাসিন্দা

আন্তর্জাতিক ডেস্ক: টানা কয়েকদিনের ভারীবর্ষণে ব্রহ্মপুত্র নদের পানি বিপৎসীমার অনেক ওপরে ওঠে যাওয়ায় উত্তর-পূর্ব ভারতের প্রদেশগুলোতে ব্যাপক বন্যা পরিস্থিতির তৈরি হয়েছে। এতে করে বাড়িঘর ছেড়েছে বন্যায় প্লাবিত এলাকাগুলোর ১০ লাখেরও বেশি বাসিন্দা।

সোমবার রয়টার্সের ওই প্রতিবেদনে জানানো হয়, আগামী দিনগুলোতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছে প্রাদেশিক সরকারের কর্মকর্তারা। হঠাৎ বৃষ্টিপাত বাড়ায় বিশ্বের অন্যতম বৃহত্তম নদী ব্রহ্মপুত্রের তীরবর্তী দুই হাজারেরও বেশি গ্রাম প্লাবিত হয়েছে। গত সোমবারও ভারী বর্ষণ হয়েছে সেখানে।

ব্রহ্মপুত্র নদ তিব্বত থেকে উৎপত্তির পর ভারত ও বাংলাদেশ দিয়ে প্রবাহিত হচ্ছে। রাজ্য সরকারের বন্যা পরিস্থিতি সংক্রান্ত বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টার মধ্যে বন্যার পানিতে ডুবে পৃথক ঘটনায় অন্তত দুইজন মারা গেছে। বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০ লাখেরও বেশি বাসিন্দা।

৩৩টি জেলার মধ্যে অন্তত ২৩টি জেলায় মুষলধারে বৃষ্টি হচ্ছে। কেন্দ্রীয় পানি সম্পদ কর্তৃপক্ষ জানিয়েছে, ব্রহ্মপুত্র নদের পানি বিপৎসীমার আরও ওপর দিয়ে প্রবাহিত হওয়ার শঙ্কা রয়েছে। এছাড়া আরও তিনদিন প্রবল এই বৃষ্টিপাত অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে কর্তৃপক্ষ।

Facebook Comments