ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২৪ নভেম্বর ২০২০

এবারের বাজেটকে ‘দেউলিয়া’ বললো ঐক্যফ্রন্ট

এবারের বাজেটকে ‘দেউলিয়া’ বললো ঐক্যফ্রন্ট

নিজস্ব প্রতিবেদক:  সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে সরকারের পুরো দেউলিয়া বাজেট বলে আখ্যায়িত করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। শুক্রবার ফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো ‘বাজেট প্রতিক্রিয়ায়’ জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা এই কথা বলেন।

ঐক্যফ্রন্টের নেতারা বলেন, পুরো বাজেটে এক-তৃতীয়াংশই হলো ঘাটতি, যা জিডিপির ৬ শতাংশ’। কিন্তু এখন পত্রিকায় প্রকাশিত অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ রিপোর্ট দেখার পরে আমরা স্পষ্ট বুঝতে পেরেছি যে এ বাজেট সম্বন্ধে আমরা যে কথা ইতিমধ্যেই বলেছিলাম সেটাই সঠিক, অর্থ্যাৎ এটা সরকারের পুরো দেউলিয়া বাজেট। ইতিমধ্যেই অবস্থা এমন পর্যা্য়ে দাঁড়িয়েছে যে বাংলাদেশের প্রতিটি শিশু এখন জন্মের সময়ই মাথার ওপরে প্রায় ৬০ হাজার টাকার ঋণ নিয়ে জন্মগ্রহণ করে। এভাবে চলতে থাকলে আগামী বছর শেষে তাহলে আমাদের নবজাত শিশুর ওপর ঋণের বোঝা চাপবে প্রায় একলক্ষ টাকা। আগামী প্রজন্মকে আপাদমস্তক ঋণ করে এই দায়বদ্ধতায় বন্দি করে ফেলার অধির আজ করে সরকারকে দিয়েছে?

ফ্রন্টের নেতারা আরো বলেন, আগামীতে দেশে অর্থনীতির চাকা ঘোরাতে হলে সরকারকে সর্বপ্রথম যে কাজটি করতে হবে সেটি হচ্ছে জ্বালানি তেলের মূল্যে আমূল পরিবর্তন আনা। গত পাঁচ বছর যাবৎ সরকার আন্তর্জাতিক জ্বালানি মূল্যের দ্বিগুন মূল্যে দেশের অভ্যন্তরে জ্বালানি তেল বাজারজাত করছে যা সর্ম্পূণ অনৈতিক।

Facebook Comments