ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২৪ নভেম্বর ২০২০

উত্তেজনার মধ্যেই বর্ডার পোস্ট পরিদর্শনে নেপালের সেনাপ্রধান

উত্তেজনার মধ্যেই বর্ডার পোস্ট পরিদর্শনে নেপালের সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক: একদিকে চীন, অন্যদিকে নেপাল। ভারত যেন দ্বিমুখী চাপে পড়েছে। এরই মধ্যে নেপালের পার্লামেন্ট পাস হয়ে গেছে সরকারি মানচিত্র, যার মধ্যে রয়েছে ভারতের তিনটি জায়গা। এই অবস্থায় সীমান্তের কাছে নেপাল সেনা বাড়াচ্ছে। মানচিত্র বিতর্কের মধ্যে সীমান্তে কালাপানি এলাকার কাছে দারচুলা বর্ডার পোস্ট পরিদর্শনেও যায় নেপালের সেনাপ্রধান পূর্ণ চন্দ্র।

কালাপানি, লিপুলেখ ও লিপিয়াধুরা নামে তিনটি জায়গা যা ভারতের অংশ, তা নিজেদের মানচিত্রে রেখেছে নেপাল। ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা তৈরি হওয়ার পর এই প্রথম ওই এলাকা পরিদর্শনে গেল নেপালের সেনাপ্রধান। তার সঙ্গে ছিলো নেপালের আর্মড পুলিশ ফোর্সের ইন্সপেকটর জেনারেল । দারচুলায় একটি নতুন পুলিশ হেডকোয়ার্টারের উদ্বোধন করে সেনাপ্রধান।

পরিদর্শনের সময় সেনাপ্রধান জানিয়েছে, দারচুলা জেলায় ডামলিং, দারচুলা, লেকাম, লালি, মালিকার্জুন ও জলজিবি এলাকায় আরো ৬টি বর্ডার চেক পোস্ট তৈরি হবে। এছাড়া ছাংড়ুতে একটি হাসপাতাল তৈরির কথাও জানিয়েছে নেপালি সেনাপ্রধান। এই মুহূর্তে সীমান্তে নেপালের ১২১টি সেনা চৌকি রয়েছে। এবার সেই সংখ্যা বাড়িয়ে ২২১ করার সিদ্ধান্তও নিয়েছে নেপাল।

Facebook Comments