ইয়াওমুল ইসনাইন (সোমবার), ২৫ মে ২০২০

শতভাগ বেতন-বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: ঈদের আগেই শতভাগ বেতন বোনাসের দাবীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে গাজীপুর ও নারায়নগঞ্জের শ্রমিকরা। এর মধ্যে, গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গী হোসেন মার্কেট এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা শতভাগ বোনাস ও ভাতার টাকার দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। গতকাল শুক্রবার তারা মহাসড়ক অবরোধ করেন।
গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর রেজ্জাকুল হায়দার ও স্থানীয়রা জানান, শতভাগ ঈদ বোনাস ও বিভিন্ন ভাতার (বাৎসরিক অর্জিত ছুটির টাকা) দাবিতে সকালে বি এইচ আই এস এ্যাপারেল লিমিটেডের শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে শ্রমিকরা ওই এলাকার ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করেন। এ সময় ওই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

গাজীপুর মেট্টাপলিটন পুলিশের টঙ্গী জোনের এসি (ক্রাইম) জানায়, সরকারি নির্দেশনা অনুযায়ী শ্রমিকদের বেতন ও বোনাস দিয়েছে মালিকপক্ষ। এসময় মালিকপক্ষ ভাতা (অর্জিত ছুটির টাকা) আগামী মাসে বেতনের সঙ্গে দেওয়ার কথা বলেছিল। কিন্তু শ্রমিকরা এটা না মেনে পুরো বোনাস ও ওই ভাতার টাকার জন্য মহাসড়ক অবরোধ করেন।

না’গঞ্জে পূর্ণ বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ:
অন্যদিকে, নারায়ণগঞ্জে ঈদের আগে পূর্ণ বোনাস দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছেন রূপসী নিটওয়্যারের শ্রমিকরা। গতকাল শুক্রবার কারখানার বাইরে এসে বিক্ষোভ করেন কর্মরত শ্রমিকরা। জানা যায়, এ কারখানায় কিছু শ্রমিক আছেন, যারা এখানে নিয়োগপ্রাপ্ত নয়। তবে তারা কিস্তিভিত্তিতে কাজ করেন। তাদের পূর্ণ বোনাস না দিয়ে অর্ধেকের কম দেওয়া হয়েছে। তাই পূর্ণ বোনাসের দাবিতে বিক্ষোভ করছেন তারা।

Facebook Comments