ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২৯ মে ২০২০

লিবিয়ায় হাফতার বাহিনীর অস্ত্রবিরতি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: লিবিয়ায় হাফতার ঘোষণা দিয়েছে যে, তার বাহিনী পবিত্র রমাদ্বান মাসে অস্ত্রবিরতি পালন করবে। আন্তর্জাতিক আহ্বানের প্রেক্ষিতে গত বুধবার হাফতার এ ঘোষণা দেয়। পূর্বাঞ্চলীয় শহর বেনগাজি থেকে হাফতারের একজন মুখপাত্র জানায়, কমান্ডার হাফতার তার পক্ষ থেকে সামরিক অভিযান স্থগিতের ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, লিবিয়ার দক্ষিণ ও পূর্বাঞ্চল নিয়ন্ত্রণ করছে হাফতার। তবে তার প্রতিদ্বন্দ্বী জাতিসংঘ স্বীকৃত গর্ভমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ) এর কাছ থেকে এ বিষয়ে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অবশ্য এ ঘোষণার পরও রাজধানী ত্রিপোলির কেন্দ্রস্থল থেকে বিষ্ফোরণের শব্দ শুনেছে এএফপি’র একজন সংবাদদাতা।

হাফতারের মুখপাত্র আরো জানায়, লিবিয়ায় ২৪ এপ্রিল থেকে শুরু হওয়া রমাদ্বানে অস্ত্রবিরতির জন্য কয়েকটি রাষ্ট্র থেকে আহ্বান জানানো হয়েছিল। তবে হাফতার বলেছে, জিএনএ এই অস্ত্রবিরতি লংঘন করলে অবিলম্বে এবং কঠোরভাবে তার জবাব দেয়া হবে। গত সপ্তাহে জাতিসংঘ, ইইউ এবং আরো কয়েকটি দেশ পবিত্র রমাদ্বান মাসে অস্ত্রবিরতি পালনে উভয়পক্ষের প্রতি আহ্বান জানায়।
তেলসমৃদ্ধ উত্তর আফ্রিকার এ দেশটিতে ২০১১ সালে দীর্ঘদিনের শাসক গাদ্দাফির হত্যাকান্ডের পর থেকে অশান্ত পরিস্থিতি বিরাজ করছে।

Facebook Comments