ইয়াওমুল ইসনাইন (সোমবার), ২৫ মে ২০২০

ভেনিজুয়েলায় দাঙ্গায় নিহত ৪৬ কারাবন্দী

ভেনিজুয়েলায় দাঙ্গায় নিহত ৪৬ কারাবন্দী

আন্তর্জাতিক ডেস্ক : ভেনিজুয়েলার পশ্চিমাঞ্চলীয় পর্তুগিজা প্রদেশের একটি কারাগারে ভয়াবহ দাঙ্গায় অন্তত ৪০ বন্দী নিহত এবং ৬০ জন আহত হয়েছে। দেশটির কয়েকটি এনজিও এবং একজন বিরোধীদলীয় আইনপ্রণেতা এ তথ্য দিয়েছে।

ভেনিজুয়েলিয়ান অবজারভেটরি অব প্রিজন্সের পরিচালক বিত্রিজ গিরন বলেছে, পর্তুগিজা প্রদেশের ওই কারাগারে শুক্রবার দাঙ্গার পর সেখান থেকে ৪৬টি লাশ সরানো হয়েছে। দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলায় প্রায়ই এ ধরনের কারা দাঙ্গা সংঘটিত হয়ে থাকে। দেশটির কারাগারের সামগ্রিক পরিবেশ খুব বেশি একটা উন্নত নয়।

ভেনিজুয়েলার কারা বিষয়ক মন্ত্রী ইরিস ভ্যারেলা স্থানীয় গণমাধ্যমকে জানায়, কারাগার থেকে বন্দিরা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে এই দাঙ্গা শুরু হয় এবং কারাগারের পরিচালক গুলিতে আহত হয়েছে। তবে এই মন্ত্রী হতাহতের কোনো তথ্য জানায় নি। এছাড়া ভেনিজুয়েলার তথ্য মন্ত্রণালয়ের কাছে বিষয়টি জানতে চাইলেও তারা কোনো জবাব দেয় নি।

এদিকে, বিরোধী সংসদ সদস্য মারিয়া বেত্রিজ মার্টিনেজ জানান, বন্দীদের পরিদর্শন সময় পরিবারের লোকজন যাতে তাদের জন্য খাবার না আনে -এমন নিষেধাজ্ঞা জারির পর এই দাঙ্গার ঘটনা ঘটে।

বিশ্বের আরো বিভিন্ন দেশের কারাগারে এ ধরনের কড়াকড়ি আরোপ করায় দাঙ্গা সংঘটিত হয়েছে। গত মাসে আর্জেন্টিনার একটি কারাগারেও এমন দাঙ্গা সংঘটিত হয়।

-পার্সটুডে

Facebook Comments