ইয়াওমুল ইসনাইন (সোমবার), ২৫ মে ২০২০

ভাঙা-মাড়াইয়ে ব্যস্ত দিনাজপুরের ভুট্টা চাষি

ভাঙা-মাড়াইয়ে ব্যস্ত দিনাজপুরের ভুট্টা চাষি

দিনাজপুর সংবাদদাতা: ভাল আবহাওয়া এবং রোগ-বালায় না থাকায় গত বছরের চেয়ে এবার ভুট্টার ভালো ফলন হয়েছে বলে জানিয়েছেন দিনাজপুর কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল।

তিনি জানান, চলতি মৌসুমে জেলার ১৩টি উপজেলায় মোট ৭৪ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ভুট্টা আবাদের শুরু থেকে জেলার প্রতিটি উপজেলা কৃষি কর্মচারি-কর্মকর্তারা ভুট্টাচাষিদের পাশে থেকে বিভিন্ন পরামর্শ দিয়ে এসেছে।

ঘোড়াঘাট উপজেলার চক ভাবনিয়া আদিবাসী গ্রামের ভুট্টা চাষি আরিফ বলেন, এ বছর আমি দুই বিঘা জমিতে ভুট্টার চাষ করেছি। গত বছরের চেয়ে এবার ভুট্টার ফলন ভাল হয়েছে। আশা করছি প্রতি বিঘা জমিতে ৩৮ থেকে ৪০ মণ ভুট্টা মাড়ায় করে ঘরে তুলতে পারব।

তিনি বলেন, এক বিঘা জমিতে ভুট্টা ফলাতে সাত থেকে আট হাজার টাকা খরচ হয়েছে। বর্তমান বাজারে ভুট্টার মণ ৪৬০ থেকে ৪৮০ টাকা। এক বিঘা জমির ভুট্টা ১৮ থেকে ২০ হাজার টাকা বিক্রি করার আশা করছি। এতে অন্তত ১০ হাজার টাকা লাভ হবে।

ঘোড়াঘাট উপজেলা কৃষি অফিসার এখলাস হোসেন জানান, উপজেলায় গত বছর এক হাজার সাতশ’ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছিল। এ বছর তা বেড়ে দুই হাজার একশ’ হেক্টর জমিতে আবাদ হয়েছে। এবার ২০ হাজার মেট্রিক টন ভুট্টা ফলনের সম্ভবনা রয়েছে।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার শামীমা নাজনীন জানান, উপজেলায় মোট ৩০৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ করেছেন চাষিরা। ৩০৫ হেক্টর জমিতে প্রায় তিন হাজার ২০০ মেট্রিকটন ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আবহাওয়া ভাল থাকায় অন্য বছরের চেয়ে চলতি বছরে ভুট্টার ফলন অনেকটাই ভাল।

Facebook Comments