ইয়াওমুল ইসনাইন (সোমবার), ০৬ জুলাই ২০২০

নিয়মিত আদালতের দাবিতে আইনজীবীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: ভার্চুয়াল আদালতের পরিবর্তে নিয়মিত আদালত চালুর দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন ঢাকার আদালতপাড়ার সাধারণ আইনজীবীরা। বিক্ষোভ মিছিলের আগে গণস্বাক্ষরে অংশগ্রহণ করেন তিন শতাধিক আইনজীবী। রোববার ঢাকার নিম্ন আদালত চত্বরে প্রায় শতাধিক আইনজীবী এই বিক্ষোভে অংশগ্রহণ করেন। এর আগে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত নিয়মিত আদালতের পক্ষে প্রায় তিন শতাধিক আইনজীবী গণস্বাক্ষর করেন।

সাধারণ আইনজীবীরা বলছেন, ভার্চুয়াল আদালতে শুধু জামিন শুনানি হয়। আত্মসমর্পণ, মামলার সাক্ষ্যগ্রহণ, সিআর মামলা ফাইলিং থেকে শুরু করে অন্যান্য কার্যক্রম এতে হচ্ছে না। এতে আইনজীবীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এছাড়াও ভার্চুয়াল আদালতে জামিনের আবেদন করলে অনেক সময় তা হয় না। এতে বিড়ম্বনার শিকার হতে হচ্ছে।

বিক্ষোভ ও গণস্বাক্ষর কার্যক্রমে উপস্থিত ছিলেন- আইনজীবী এইচ এম মাসুম। তিনি বলেন, ভার্চুয়ালে শুধু জামিন শুনানি অনুষ্ঠিত হয়। মামলার অন্যান্য কার্যক্রম এতে হয় না। এতে মামলার দীর্ঘসূত্রিতা হচ্ছে। এছাড়াও ভার্চুয়াল আদালতে জামিনের আবেদন করলে তা অনেক সময় সঠিকভাবে হতে চায় না। আবার অনেক সময় ভার্চুয়াল আদালতের শুনানির জন্য অনলাইনে লিংক পাওয়া যায় না। তাই আমরা নিয়মিত আদালতে চেয়ে বিক্ষোভ মিছিল করেছি।

আরেক আইনজীবী মনিরুজ্জামান বলেন, ভার্চুয়াল আদালতে শুধু জামিন শুনানি হচ্ছে। মামলার অন্যান্য কার্যক্রম হচ্ছে না। এতে আমাদের আইনজীবীরা অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই আমরা নিয়মিত আদালত চালুর দাবিতে বিক্ষোভ মিছিল করেছি এবং গণস্বাক্ষর কার্যক্রমে অংশগ্রহণ করেছি।

Facebook Comments