ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২৯ মে ২০২০

নিরাপত্তা বিপন্ন হলে মার্কিন ঘাঁটিতে হামলা করা হবে-ইরান

নিরাপত্তা বিপন্ন হলে মার্কিন ঘাঁটিতে হামলা করা হবে

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের নীতি নির্ধারণী পরিষদের সচিব মহসিন রেজায়ি আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইরানের জাতীয় নিরাপত্তা বিপন্ন হলে মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাঁটিগুলিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে। একই সঙ্গে মার্কিন নৌ হামলার সাম্প্রতিক হুমকিকে ‘নিছক প্রচারণা’ হিসেবে অভিহিত করে একে সরাসরি প্রত্যাখ্যান করেছে রেজায়ি।

দোহাভিত্তিক আল জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে রেজায়ি। রেজায়ি বলেছে, নিরাপত্তার ওপর কোনও হুমকি সৃষ্টি হলে তার কঠোর জবাব দেবে ইরান।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সাবেক প্রধান রেজায়ি আরও বলেছে, ইরান কখনও আমেরিকার সঙ্গে যুদ্ধ বাঁধাতে যাবে না তবে ওয়াশিংটন কোনও যুদ্ধ শুরু করলে তা শেষ করার সিদ্ধান্ত নেবে তেহরান।

এক সপ্তাহ আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের টুইটবার্তার পর এ বক্তব্য দিলো রেজায়ি। ওই টুইটবার্তায় ট্রাম্প দাবি করেছিলো, আইআরজিসি’র বোট যদি পারস্য উপসাগরে মার্কিন নৌবাহিনীর জন্য কোনও বাধাবিঘ্ন সৃষ্টি করে তাহলে সেগুলোকে ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রাম্পের হুমকিকে ‘নিছক প্রচারণা’ হিসেবে অভিহিত করে নাকচ করে দেন রেজায়ি। সেইসাথে আমেরিকাকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাঁটিগুলোর ওপর নজরদারি রয়েছে, এবং ইরানের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়লে এ সব ঘাঁটিতে ক্ষেপণান্ত্র হামলা চালানো হবে।

Facebook Comments