ইয়াওমুল ইসনাইন (সোমবার), ২৫ মে ২০২০

করোনার উৎপত্তিস্থল হুবেইয়ে লকডাউন প্রত্যাহার

করোনার উৎপত্তিস্থল হুবেইয়ে লকডাউন প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশ থেকে লকডাউন আরও কিছুটা শিথিল করা হয়েছে। গত ডিসেম্বরের শেষদিকে প্রাদেশিক রাজধানী উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে হুবেইজুড়ে লকডাউন ঘোষণা করেছিল বেইজিং কর্তৃপক্ষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, দেশটির সরাকারি ঘোষণা অনুযায়ী, শনিবার থেকে লকডাউন শিথিল সংক্রান্ত এই নির্দেশনা কার্যকর হবে। এতদিন হুবেই প্রদেশে সর্বোচ্চ সতর্কতা সংক্রান্ত নির্দেশনা জারি ছিল। আগামীকাল ২ মে থেকে তা নামিয়ে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতায় জারি করার ঘোষণা দেওয়া হয়েছে।

হুবেইয়ের প্রাদেশিক স্বাস্থ্য কমিশন শুক্রবার চীনে সামাজিক যোগাযোগের মাধ্যম উই চ্যাটে এ সংক্রান্ত ঘোষণাটি প্রকাশ করে। চীনে সবশেষ প্রদেশ হিসেবে হুবেইয়ে জারিকৃত জরুরি কার্যক্রম সংক্রান্ত নির্দেশনা শিথিল করা হলো; যা করোনার জন্য চীনের জন্য মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ডিসেম্বরের শেষে উহানের একটি বন্যপ্রাণীর বাজার থেকে প্রাদুর্ভাব শুরু হয় নভেল করোনাভাইরাসের। এরপর বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। যাতে আক্রান্ত মানুষের সংখ্যা ৩৩ লাখের বেশি। আর কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ২ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ।

Facebook Comments