ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ২৮ মে ২০২০

আজ থেকে নামছে রাজশাহীর আম

রাসায়নিক দিয়ে পাকানো আম নিরাপদ -বিএফএসএ

রাজশাহী সংবাদদাতা: বাগান থেকে নামছে বহুল প্রতীক্ষিত রাজশাহীর আম। সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। এমতাবস্থায় ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে আমচাষীরা। সিদ্ধান্ত অনুযায়ী, আজ জুমুয়াবার থেকে আম নামানো শুরু হবে। প্রথমদিন সব ধরনের গুটি আম পাড়তে পারবেন চাষিরা।

দ্বিতীয় দফায় আগামী ২০ মে থেকে জাত আম গোপালভোগ নামাতে পারবেন চাষিরা। এছাড়া রানীপছন্দ ও লক্ষণভোগ বা লখনা ২৫ মে, হিমসাগর বা খিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ১৫ জুন এবং ফজলি ১৫ জুন থেকে নামানো যাবে। সবার শেষে আগামী ১০ জুলাই থেকে নামবে আশ্বিনা এবং বারী আম-৪ জাতের আাম।

এদিকে, বর্তমান পরিস্থিতিতে দেশে বিখ্যাত রাজশাহীর আম বাজারজাত করা নিয়ে চাষিদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। তারা আম বিক্রি করতে পারবেন কিনা সে চিন্তায় দিন কাটাচ্ছেন। তাই অনেকটা অনাদরেই বাগানে বেড়ে উঠছে আম। এ অবস্থায় আম পাড়ার সময় বেঁধে দেওয়ায় চাষিরা আরও ক্ষতির শঙ্কা করছেন এবার।

রাজশাহী কৃষি বিভাগের তথ্যমতে, জেলায় আমবাগান রয়েছে ১৭ হাজার ৫৭৪ হেক্টর জমিতে। চলতি মৌসুমে সমপরিমাণ জমিতে আমের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৯৩ হাজার ৭৮ টন। গাছে ফলন ভালো। এ আম দিয়েই দেশের চাহিদা পূরণ সম্ভব।

Facebook Comments