ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২৯ মে ২০২০

অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ও ভর্তির সিদ্ধান্ত

অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ও ভর্তির সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক: অনলাইনে ক্লাস, পরীক্ষা ও ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার (৩০ এপ্রিল) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপত্বিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধির সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় অনলাইনে এসব কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়।
জানা গেছে, সভায় বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের পরীক্ষা ও নতুন শিক্ষার্থী ভর্তি অনিশ্চিত হওয়াসহ বিভিন্ন সমস্যা তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অ্যাসোসিয়েশনের সভাপতিরা।

বিষয়টি বিবেচনা করে চলমান সেমিস্টার শেষ করতে অনলাইনের মাধ্যমে পরীক্ষা, খাতা মূল্যায়ন করার অনুমোদন দেন শিক্ষামন্ত্রী। তবে এজন্য বেশ কিছু শর্ত জুড়ে দেওয়া হয়।

এসব শর্তের মধ্যে অনলাইনে পরীক্ষা নেওয়া হলেও বিশ্ববিদ্যালয় খুললে পরীক্ষার খাতা মূল্যায়ন করা, অথবা অনলাইনের ক্লাসের মাধ্যমে নম্বর দেওয়া, কুইজ আয়োজন, ওপেন বুক পরীক্ষা ও গুনগতমান বজায় রেখে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মাধ্যমে পরীক্ষার খাতা মূল্যায়ন করার পরামর্শ দেন শিক্ষামন্ত্রী। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনলাইন পদ্ধতিতে নতুন ভর্তি শুরুর প্রস্তাব করা হলে আলোচনার মাধ্যমে ইউজিসি’র নির্দেশনা মেনে সব কার্যক্রম করার নির্দেশ দেন তিনি।

Facebook Comments