ইয়াওমুল আরবিয়া (বুধবার), ০১ এপ্রিল ২০২০

চট্টগ্রাম বন্দরে নিয়োগ হচ্ছে ৩ বার্থ অপারেটর

চট্টগ্রাম বন্দরে নিয়োগ হচ্ছে ৩ বার্থ অপারেটর

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধীনে জিসিবি এলাকায় বার্থ নং-২, ৩ ও ৫ এ কার্গো হ্যান্ডলিং অব্যাহত রাখার জন্য ৫ বছর মেয়াদে তিনটি বার্থ অপারেটর (কার্গো) নিয়োগ দেবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

এজন্য মোট ব্যয় হবে ৭৫ কোটি ২৫ লাখ ৪৩ হাজার টাকা।

সূত্র জানায়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ৩টি লটে বার্থ নং-২,৩ ও ৫ এর জন্য বার্থ অপারেটর নিয়োগের লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তিনটি বার্থ অপারেটর নিয়োগ দেওয়ার জন্য এক সঙ্গে দরপত্র আহ্বান করে। দরপত্রগুলো গত বছর ডিসেম্বর দেশের কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অনুমোদক্রমে দরপত্রগুলো যাচাই-বাছাই ও পরীক্ষা-নিরীক্ষা করে সুপারিশসহ প্রতিবেদন পেশ করার জন্য ৭ সদস্যের একটি দরপত্র মূল্যায়ন কমিটি (টিইসি) গঠন করা হয়। পাশাপাশি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক ৩ জন কর্মকর্তার সমন্বয়ে দরপত্র উন্মুক্তকরণ কমিটি গঠন করা হয়। দরপত্রসমূহ উন্মুক্তকরণ শেষে দরপত্র মূল্যায়ন কমিটির কাছে উপস্থাপন করা হয়। দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক গত বছর ৩১ ডিসেম্বর প্রাপ্ত দরপত্রসমূহের কারিগরি মূল্যায়ন প্রতিবেদন দাখিল করা হয়। কারিগরি মূল্যায়ন প্রতিবেদন দাখিল করা হয়।

দরপত্র উন্মুক্তকরণ শেষে দরপত্র মূল্যায়ন কমিটি লট নং-১ এর জন্য তিনটি প্রতিষ্ঠানকে রেসপনসিভ ঘোষণা করে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে মেসার্স ফোর জুয়েল স্টিভিডোরিং সিন্ডিকেট লিমিটেড, মেসার্স ইউনাইটেড টেড্রিং কোম্পানি এবং মেসার্স রুহুল আমিন অ্যান্ড ব্রাদার্স। লট নং-২ এর জন্য মেসার্স পঞ্চরাগ উদয়ন সংস্থা লিমিটেড, মেসার্স ইউনাইটেড ট্রেডিং কোম্পানি ও মেসার্স এ ডব্লিউ কান কোং লিমিটেড এবং লট নং-৩ এর জন্য মেসার্স পঞ্চরাগ উদয়ন সংস্থা লিমিটেড, মেসার্স ফোর জুয়েল স্টিভিডোরিং সিন্ডিকেট লিমিটেড এবং মেসার্স কসমস এন্টারপ্রাইজ।

এর মধ্যে লট নং-১ (বার্থ নং-২) এর জন্য মেসার্স রুহুল আমিন অ্যান্ড ব্রাদার্স ২৮ কোটি ৪১ লাখ ৬০ হাজার টাকা, লট নং-২ (বার্থ নং-৩) এর জন্য মেসার্স এ ডব্লিউ খান অ্যান্ড কোং লিমিটেড ২৮ কোটি ৪৩ লাখ টাকা এবং লট নং-৩ (বার্থ নং-৫০) এর জন্য মেসার্স কসমস এন্টারপ্রাইজ ২৮ কোটি ৪০ লাখ ৬২ হাজার টাকা দর উল্লেখ করায় এই প্রতিষ্ঠানকে সর্বনিম্ন দরদাতা হিসেবে নিয়োগ দেওয়ার সুপারিশ করেছে দরপত্র মূল্যায়ন কমিটি। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য গতকাল বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে।

Facebook Comments