ইয়াওমুল আহাদ (রবিবার), ২০ সেপ্টেম্বর ২০২০

করোনার ভয়ে স্পেনে আজানের অনুমতি

স্পেনে ২৪ ঘণ্টায় মারাগেছে আরও ৮৪৯ জন

আন্তর্জাতিক ডেস্ক: এতদিন মুসলমানদের প্রকাশ্যে আযান দেয়া নিষিদ্ধ করে রেখেছিলো মুসলিমবিদ্বেষী স্পেন সরকার। কিন্তু সাম্প্রতিক সময়ে মুসলিম নির্যাতনের ফলস্বরূপ চীন, ইতালিসহ বিধর্মী দেশগুলোতে গজবস্বরূপ করোনা হানা দেয়ায় এবার গযবের ভয়ে প্রকাশ্যে উচ্চ স্বরে আজানের অনুমতি দিলো দেশটির প্রশাসন। তাই দীর্ঘদিন পর সুমধুর আযানের ধ্বনিতে মুখরিত হলো স্পেন।

গত বৃহস্পতিবার ঘরের জানালা বা বারান্দায় দাঁড়িয়ে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় সম্মিলিতভাবে আযান দেয় দেশটির মুসলিমরা। স্পেনে বাইরে উচ্চস্বরে আজান দেয়ার অনুমতি না থাকলেও দেশটির প্রশাসন করোনা থেকে মুক্তি লাভের আশায় মুসলমানদের এমন আয়োজনের আবেদনে সম্মতি প্রকাশ করে।

মানবাধিকার সংস্থা ‘ভালিয়ান্ডা বাংলা’র সভাপতি ফজলে এলাহী বলেন, স্পেনে মুসলিম শাসনের অবসান হওয়ার পর আর উচ্চ স্বরে বাইরে আজানের ধ্বনি শোনা যায়নি। নিষিদ্ধ করে রাখা হয়েছিলো। কিন্তু করোনা থেকে বাঁচতে এবার তারা আযানের অনুমতি দিয়েছে। তিনি আরও জানান, সুন্দরভাবে মাদ্রিদ, বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরের মুসলিম অধ্যুষিত এলাকায় আজান দেয়া হয়েছে।

তবে এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে একবার স্পেনের গ্রানাডা-আন্দালুসিয়ার ঐতিহাসিক আলহামব্রা প্যালেসে আজান দেয়া হয়েছিল। এ আলহামব্রা প্যালেস মুসলিম শাসক ইউসুফ ১৩৩০ সালে নির্মাণ করেছিলেন।

Facebook Comments