ইয়াওমুল আরবিয়া (বুধবার), ০৮ এপ্রিল ২০২০

উপজাতি সন্ত্রাসীদের কাছে জিম্মি লাখ লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক: তিন পার্বত্য জেলায় ত্রাসের রাজত্ব কায়েম করা উপজাতি সন্ত্রাসী গ্রুপগুলোর কাছে জিম্মি লাখ লাখ মানুষ। বিভিন্ন খাত থেকে বছরে সন্ত্রাসী গ্রুপের আয় ৫০০ কোটি টাকার বেশি। উন্নয়ন কাজের ঠিকাদার থেকে শুরু করে সাধারণ মানুষ সবাইকে দিতে হয় নির্দিষ্ট অংকের চাঁদা। আর আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সৃষ্ট সংঘাতে গত ২০ বছরে পাহাড়ে মারা গেছে এক হাজারের বেশি মানুষ।

অস্ত্রধারী উপজাতি সন্ত্রাসীদের দাপটে অস্থির তিন পার্বত্য জেলা। বিশেষ করে সবগুলো উপজাতি সন্ত্রাসী গ্রুপই নির্বিচারে চাঁদাবাজি করছে বলে জানিয়েছে স্থানীয়রা। প্রতি মাসে এসব সন্ত্রাসী গ্রুপ বিভিন্ন খাত থেকে ৫শ’ কোটি টাকার বেশি আদায় করছে বলে তথ্য রয়েছে গোয়েন্দা সংস্থাসহ প্রশাসনের কাছে।

খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহেদুল আলম বলেন, জেএসএস ও ইউপিডিএফ এরা সবাই চাঁদা আদায় করছে।

শুধু চাঁদাবাজি নয় অধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রায়ই ঘটছে খুনের ঘটনা। খাগড়াছড়িতে গত ২০ বছরে সংঘাতে ৭শ’র বেশি খুন হয়েছে। এছাড়া রাঙামাটিতে গত ৫ বছরে মারা গেছে অন্তত ৪৫ জন।

খাগড়াছড়ির ভারপ্রাপ্ত পুলিশ সুপারের দাবী, পার্বত্য জেলাগুলোতে সন্ত্রাসী-চাঁদাবাজি প্রতিরোধে তাদের পক্ষ থেকে প্রায়ই সাঁড়াশি অভিযান চালানো হচ্ছে। প্রায় ২৫ লাখ জনসংখ্যার এ তিন পার্বত্য জেলায় ২৭টি উপজেলা থাকলেও সংসদীয় আসন মাত্র তিনটি।

Facebook Comments