ইয়াওমুল ইসনাইন (সোমবার), ৩০ মার্চ ২০২০

ইতালির ঘরে ও গির্জায় লাশের পাহাড়: ট্রাকে ভরে লাশ নিয়ে যাচ্ছে সেনাবাহিনী

ট্রাকে ভরে লাশ নিয়ে যাচ্ছে সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক: মহাগজব করোনায় বর্তমানে সবচেয়ে নাজেহাল অবস্থায় রয়েছে ইতালি। মৃতের হারে করোনার উৎস দেশ চীনকেও ছাড়িয়ে গেছে। বৃহস্পতিবার দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪০৫ জনে। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রাণ হারায় ৪২৭ জন।

চার্চগুলোয় জমা পড়ছে কফিন। দাফনের অপেক্ষায় সারিবদ্ধভাবে সাজানো। যারা বাড়িতে মারা গেছে তাদের লাশ ঘরেই রেখে দেয়া হয়েছে, সিলগালা করে। কারো লাশ সেখানেই পড়ে থাকছে কয়েকদিন। ইতালির লম্বার্দি অঞ্চলের বর্তমান পরিস্থিতি এমনটাই। সেখানকার বাতাসে ভেসে বেড়াচ্ছে মৃত্যুর গন্ধ। মুহূর্তে মুহূর্তে আতঙ্ক ছড়াচ্ছে। জমছে লাশের পাহাড়। কেউ মরছে হাসপাতালে, প্রিয়জনদের থেকে দূরে, একাকী। কেউ মরছে নিজ বাড়িতে, একাকী।

এসব লাশ ভস্মীভূত ও দাফন সম্পন্ন করতেই হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। বিভিন্ন প্রান্ত থেকে লাশগুলো ট্রাক ভরে আনছে সেনাবাহিনীর সদস্যরা। এমনই পরিস্থিতি বিরাজ করছে ইতালিতে।

এই গজব থেকে বাঁচতে ইতালি সরকার সর্বোচ্চ চেষ্টা জারি রেখেছে। লকডাউনে রয়েছে পুরো দেশ। কেউ ঘর থেকে বের হচ্ছে না আবশ্যিক প্রয়োজন ছাড়া। তাতেও থামছে না মৃত্যুর মিছিল।

এখন পর্যন্ত মৃতদের সবাইকেই কোনো আয়োজন ছাড়াই শেষ বিদায় জানানো হয়েছে। কাউকে পুঁতে ফেলা হচ্ছে, কাউকে পোড়ানো হচ্ছে। অনেক লাশ এখনো পড়ে আছে। যারা হাসপাতালে পরিবার থেকে দূরে, একাকী অবস্থায় মারা গেছে, তাদের জিনিসপত্রগুলো কফিনের পাশে ব্যাগে ভরে রাখা হচ্ছে। দাফনকর্মীরা এসে কফিন নিয়ে যাচ্ছে।

Facebook Comments