ইয়াওমুস সাবত (শনিবার), ১১ এপ্রিল ২০২০

শিক্ষাপ্রতিষ্ঠান বাড়লেও কমেছে পরীক্ষার্থী

৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

চট্টগ্রাম সংবাদদাতা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও কমেছে পরীক্ষার্থী। গত বছর এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে ১ হাজার ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এ বছর অংশ নিচ্ছে ১ হাজার ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী।

মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৪ হাজার ৯০ জন হলেও এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ১২ হাজার ৯৯০ জন। বাকি পরীক্ষার্থীদের মধ্যে অনিয়মিত হিসেবে ৩০ হাজার ৯৬৫ জন এবং মানোন্নয়ন দিতে ১৩৫ জন এসএসসি পরীক্ষায় অংশ নেবে। তথ্য অনুযায়ী, গত বছর থেকে এবার শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ১৮টি বেড়েছে। তবে পরীক্ষার্থী কমেছে ৫ হাজার ৭৭৭ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, বরাবরের মতো এবারও এ বোর্ড থেকে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবানের শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত শিক্ষার্থীরা এসএসএস পরীক্ষায় অংশ নেবে।

এর মধ্যে চট্টগ্রাম থেকে ৭০১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪৫ হাজার ৫৫৯ জন ছাত্র এবং ৫৫ হাজার ১৭ জন ছাত্রীসহ ১ লাখ ৫৭৬ জন পরীক্ষার্থী ১১৬টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা দেবে। কক্সবাজার থেকে ১৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯ হাজার ৬৫৩ জন ছাত্র এবং ১১ হাজার ৪০২ জন ছাত্রীসহ ২১ হাজার ৫৫ জন পরীক্ষার্থী ২৭টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা দেবে।

রাঙামাটি থেকে ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ হাজার ১৮৯ জন ছাত্র এবং ৪ হাজার ৬১৯ জন ছাত্রীসহ ৮ হাজার ৮০৮ জন পরীক্ষার্থী ১৯টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা দেবে।

খাগড়াছড়ি থেকে ৭৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ হাজার ৩৭৩ জন ছাত্র এবং ৪ হাজার ৭২৪ জন ছাত্রীসহ ৯ হাজার ৯৭ জন পরীক্ষার্থী ২২টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা দেবে।

এছাড়া বান্দরবান থেকে ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২ হাজার ৩১ জন ছাত্র এবং ২ হাজার ৫২৩ জন ছাত্রীসহ ৪ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী ১২টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা দেবে।

Facebook Comments