ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ মার্চ ২০২০

রঙিন শিমে কৃষকের মুখে হাসি

নিজস্ব প্রতিবেদক: ফলন ভালো হওয়ায় ও প্রতি কেজিতে অন্য শিমের তুলনায় এক-দুই টাকা বেশি দাম পাওয়ায় মেহেরপুরের মাঠে মাঠে ও বাড়ির আঙিনায় রঙিন শিম চাষ বৃদ্ধি পাচ্ছে। জেলার চাহিদা পূরণ করে প্রতিদিন ২০-৩০ ট্রাক এ শিম রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি করে লাভবান হচ্ছেন চাষীরা। সবুজ গাছের ফুল ও ফল রঙিন বলে স্থানীয় কৃষকরা নাম দিয়েছেন রঙিন শিম। প্রায় ২ হাজার হেক্টর জমিতে এ শিম চাষ হচ্ছে বলে জানিয়েছে জেলার কৃষি বিভাগ।

জেলার সদর উপজেলার আমঝুপি, পিরোজপুর, কাঠালপোতা ও সোনাপুর, মুজিবনগর উপজেলার বাগোয়ান, শিবপুর, মোনাখালী, আনন্দবাস কোমরপুর ও মহাজনপুর এবং গাংনী উপজেলার ধলা হাড়াভাঙ্গা ও সাহারবাটিসহ বিভিন্ন গ্রামের মাঠ ও বাড়ির আঙিনায় লাগানো হয়েছে রঙিন শিম।

সদর উপজেলার আমঝুপি গ্রামের শিম চাষী মোনাজাত আলী বলেন, এক বিঘা জমিতে এ শিম চাষ করেছি। সব মিলিয়ে ২০ হাজার টাকা খরচ হয়েছে। ইতোমধ্যে শিম বিক্রি কিের্ছ ৩০ হাজার টাকার। এখনো ক্ষেতে প্রায় ২০-২৫ হাজার টাকার শিম রয়েছে।

মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও বিএম কলেজের প্রভাষক মফিজুর রহমান বলেন, কঠোর পরিশ্রম ও একাগ্রতা থাকলে যে কেউ সাবলম্বী হতে পারে। তবে আধুনিক প্রযুক্তি না থাকায় মেহেরপুরের কৃষকরা এখনো পুরনো পদ্ধতিতে শিম চাষ করে যাচ্ছেন।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক ড. আক্তারুজ্জামান বলেন, উৎপাদন ও পুষ্টিগুণ বেশি এবং বাজার দাম বেশি হওয়ায় চাষীরা এ শিম বেশি চাষ করছেন।

Facebook Comments