ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ২৭ ফেব্রুয়ারি ২০২০

মুম্বাইয়ের অলিগলিতে বাংলাদেশবিরোধী পোস্টার

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশবিরোধী পোস্টারে ছেয়ে গেছে ভারতের মুম্বাইয়ের অলিগলি। মহারাষ্ট্রের রাজনৈতিক দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) পক্ষ থেকে এসব পোস্টার ছাপানো হয়েছে।

পোস্টারে দলটির নতুন পতাকায় দলের প্রধান রাজ ঠাকরে ও তার ছেলে অমিত ঠাকরের ছবি রয়েছে।

ওই সব পোস্টারে বলা হয়েছে, বাংলাদেশি নাগরিকরা এখনই ভারত ছাড়ুন, না হলে ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা পার্টির স্টাইলে’ সবাইকে মুম্বাই থেকে তাড়ানো হবে।

বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এমন পোস্টার সাঁটায় দেশটির রাজনৈতিক মহলসহ সাধারণ নাগরিকদের মধ্যে উত্তেজনা চলছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, মুম্বাই শহরের প্রধান সব স্থানসহ একাধিক স্থানে বাংলাদেশবিরোধী পোস্টারটি দেখা গেছে। পোস্টারের ছবিটি ফেব্রুয়ারির ৩ তারিখ নেয়া হয়েছে।

প্রসঙ্গত গত ডিসেম্বরে ভারতে আইন হিসেবে সিএএ পাস হয়। আইনটি মুসলিমবিদ্বেষী বলে আখ্যা দেন অনেকে। আইনটি পাস হওয়ার পর থেকেই ভারতজুড়ে আন্দোলনের বিস্ফোরণ ঘটে। বিক্ষোভকে তোয়াক্কা না করে জানুয়ারির ১০ তারিখ থেকে এই আইন ভারতে প্রয়োগ শুরু হয়।

অনতিবিলম্বে আইনটি বাতিল করতে আহ্বান জানিয়ে বিরোধীরা দাবি করেন, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব নির্ধারণ করার ফলে ভারতের সংবিধানের মৌলিক চরিত্র ধর্মনিরপেক্ষতা এতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নিয়ন্ত্রণের বাইরে থাকা চার রাজ্য বাংলা, রাজস্থান, কেরালা ও পাঞ্জাবের বিধানসভায় এ আইন বাতিলের প্রস্তাব ইতোমধ্যে পাস হয়েছে।

Facebook Comments