ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২৯ মে ২০২০

বাল্যবিবাহ নিরোধ আইনকে চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি অনুষ্ঠিত

ইউপি চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭-এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের করা রিটের শুনানি আজ [সোমবার] অনুষ্ঠিত হয়েছে। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ আজ রিট মামলাটির প্রাথমিক শুনানি শেষে আগামী রবিবার [১ মার্চ] পরবর্তী শুনানির তারিখ ধার্য করেছেন।

ঢাকা জজ কোর্টের আইনজীবী এডভোকেট মুহম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরী ও বিশ্ববার্তা২৪-এর সম্পাদক মুহম্মদ আরিফুর রহমানের দায়েরকৃত রিট মামলাটি শুনানি করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট শেখ ওমর শরীফ। শুনানিকালে রিটকারীদের আইনজীবী আদালতকে বলেন, বাল্যবিবাহ নিরোধ আইন বাংলাদেশে প্রচলিত অন্যান্য আইন ও সংবিধানের সাথে সাংঘর্ষিক। মুসলিম পার্সোনাল ল (শরীয়াত) এপ্লিকেশন আইন, ১৯৩৭-এর আওতায় মুসলিম নারী-পুরুষদেরকে ১৫ বছর বা তার ঊর্ধ্বে স্বেচ্ছায় বিয়ে করার যে এখতিয়ার দিয়েছে, সেটাকে বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭-তে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। শরীয়াহ আইনের অধীনে অনুষ্ঠিত বৈধ বিয়েকে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা বাল্যবিবাহ নিরোধ আইনের আওতায় বন্ধ করে দিচ্ছেন—এটাও মুসলিমদের ধর্মীয় অধিকারে হস্তক্ষেপের শামিল।

রিটকারীদের পক্ষে প্রাথমিক শুনানি শেষে আদালত আগামী রবিবার [১ মার্চ] সরকারপক্ষে বক্তব্য প্রদান করার জন্য এটর্নি জেনারেলকে নির্দেশ প্রদান করেছেন।

Facebook Comments