ইয়াওমুস সাবত (শনিবার), ০৪ এপ্রিল ২০২০

বাংলাদেশের জন্য কৃষি-বাণিজ্য ঘোষণা যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক: আমেরিকার কৃষিপণ্য কেনার সুযোগ বাড়াতে বাংলাদেশের জন্য একটি কৃষি বাণিজ্য কর্মসূচি ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্র দূতাবাসের উপ-মিশন প্রধান জোয়ান ওয়াগনার এ ঘোষণা দেয় বলে এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জোয়ান জানায়, বাংলাদেশ ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যের জন্য অন্যতম শীর্ষ রপ্তানি বাজার। উভয় দেশের সুবিধার্থে আমাদের বাণিজ্যিক সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার সুস্পষ্ট সুযোগ রয়েছে। এ কর্মসূচি আমাদের সেটি করতে সহায়তা করবে।

রোববার ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) সহযোগিতায় যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তর (ইউএসডিএ) সংস্থাটির এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি প্রোগ্রামের ওপর আমেরিকান সেন্টারে একটি সেমিনারের আয়োজন করে।

বাংলাদেশের বিভিন্ন শীর্ষস্থানীয় ব্যাংক ও শীর্ষ কৃষিপণ্য আমদানিকারকরা এতে অংশ নেয়। এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি প্রোগ্রাম বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্য কেনার জন্য অর্থায়নে সহায়তা করতে ঋণের গ্যারান্টি দেয়। এই কর্মসূচি ‘পর্যাপ্ত আর্থিক শক্তি’ রয়েছে বাংলাদেশের মতো এমন বাজারগুলোতে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যের বাণিজ্যিক রপ্তানিকে সহায়তা করতে প্রতিবছর বিশ্বব্যাপী ৫শ’ কোটি ডলারের ঋণ গ্যারান্টি দেয়। বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ক্রেডিট গ্যারান্টি কর্মসূচির জন্য যোগ্য বিশ্বের ১৩০ টির মতো দেশের একটি।

সেমিনার শেষে যুক্তরাষ্ট্র দূতাবাসের কৃষি অ্যাটাশে টাইলার জানায়, আমরা আশা করি, বাংলাদেশের বেশ কয়েকটি ব্যাংক এ কর্মসূচিতে যুক্ত হওয়ার জন্য আবেদন করবে। বাংলাদেশি আমদানিকারকেরা যুক্তরাষ্ট্রের ভালো মানের কৃষিপণ্য কিনতে পারবেন। আশা করা যায়, তারা সুবিধাজনক শর্তের ঋণের সুযোগ কাজে লাগাতে পারবেন। এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্মসূচি বাংলাদেশি আমদানিকারকদের যুক্তরাষ্ট্রের খাদ্য এবং কৃষিপণ্য কেনার জন্য অর্থ প্রদানের নিশ্চয়তা দেবে।

Facebook Comments