ইয়াওমুল ইসনাইন (সোমবার), ০৬ জুলাই ২০২০

ধর্মীয় অনুভূতিতে আঘাত, ‘নানীর বাণী-দ্য আরেফিন’ বই দুটি বিক্রিতে নিষেধাজ্ঞা

ধর্মীয় অনুভূতিতে আঘাত, ‘নানীর বাণী-দ্য আরেফিন’ বই দুটি বিক্রিতে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : ‘নানীর বাণী ও দ্য আরেফিন’ বই দুইটির প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। সঙ্গে সঙ্গে, একুশে বইমেলা থেকে বই দুইটি সরিয়ে নিতে বাংলা একাডেমির ডিজিকে নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, ডিসি-এসপি ঢাকা ও নারায়ণগঞ্জকে নির্দেশ দেয়া হয়েছে।

এ-সংক্রান্ত বিষয়টি আমলে নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে বই দুইটির প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করে আদেশ দেন।

এ দুইটি বই মানুষের ধর্মীয় ও ব্যক্তি স্বাধীনতায় আঘাত করেছে উল্লেখ করে ঢাকা রাজারবাগ দরবার শরীফের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী আজহার উল্লাহ ভূইঁয়া আদালতের নজরে আনেন।

অ্যাডভোকেট আজহার উল্লাহ ভূঁইয়া জানান, বই দুইটি মানুষের ধর্মীয় বিশ্বাস, ব্যক্তি স্বাধীনতায় আঘাত করেছে। আইনজীবীদের পক্ষে বিষয়টি আদালতের নজরে এনেছি। আদালত বিষয়টি আমলে নিয়ে আদেশ দেন। আদেশে বই দুইটির প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করেন। একুশে বইমেলা থেকে বই দুইটি সরিয়ে নিতে বাংলা একাডেমির ডিজিকে নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, ডিসি-এসপি ঢাকা ও নারায়ণগঞ্জকে নির্দেশ দেয়া হয়েছে।

বই দুইটির লেখক দিয়ার্ষি আরাগ।

Facebook Comments