ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ মার্চ ২০২০

কদু চাষে স্বচ্ছল চাষী

ভোলা সংবাদদাতা: বছরের ৬ মাস ৪৮ শতাংশ জমিতে লাভজনক সবজি কদু চাষ করতে খরচ হয় ২০ হাজার টাকা। সেই কদু বিক্রি করা হচ্ছে দেড় থেকে ২ লাখ টাকা। কদু বিক্রি করে সংসার পরিচালনা ও সন্তানদের লেখাপড়া চলছে। সব মিলিয়ে কদু বিক্রি করে স্বচ্ছল হয়েছেন ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের কানাই নগর গ্রামের ফারুক। দেখাদেখি গ্রামের অনেক কৃষক কদু চাষ শুরু করেছেন। ফলে বাড়ছে কদু চাষির সংখ্যা।

জানা যায়, তিনি গত ৫ বছর আগে ১৮ শতাংশ জমিতে বছরের আশ্বিন মাস থেকে চৈত্র মাস পর্যন্ত কদু চাষ শুরু করেন। প্রথম বছরই সফলতা পেয়েছেন। পরের বছর থেকে বড় পরিসরে কদু চাষ শুরু করেন। বর্তমানে ৪৮ শতাংশ জমিতে কদু চাষ করছেন। এতে বছরের ৬ মাসে ২০ হাজার টাকা খরচ হয়। প্রতি পিস কদু বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা। বছরে সেই কদু বিক্রি হচ্ছে দেড় থেকে ২ লাখ টাকা। বাকি ৬ মাস ধান চাষ করেন।

ফারুক জানান, কদু বিক্রির টাকা দিয়ে ৩ সন্তানের লেখাপড়ার খরচসহ সংসার ভালোভাবে পরিচালনা করছেন। কয়েকটি গরু কিনেছেন। কয়েক শতাংশ জমিও কিনেছেন। স্থানীয় কৃষক আকদুদ্দিন মিয়া জানান, গত কয়েক বছর ধরে ফারুক কদু চাষ করে অনেক টাকা লাভ করেছে। তার ঘর-বাড়ি ও চলাফেরায় অনেক পরিবর্তন হয়েছে। তা দেখে গ্রামের অনেক চাষি এখন কদু চাষ করছেন। অনেকেই সফল হচ্ছেন।

স্থানীয় কদু চাষি সেলিম  জানান, তিনি ফারুকের দেখাদেখি ১৮ হাজার টাকা খরচ করে ৪৪ শতাংশ জমিতে কদু চাষ করেছেন। কৃষি কর্মকর্তাদের পরামর্শে সঠিকভাবে ক্ষেতে সার-ওষুধ দিয়েছেন। ক্ষেতে অনেক কদু হয়েছে। এ পর্যন্ত ১ লাখ টাকার কদু বিক্রি করেছেন। যে কদু আছে তাতে আরও ১ লাখ টাকা বিক্রি করতে পারবেন।

Facebook Comments