ইয়াওমুল ইসনাইন (সোমবার), ২৭ জানুয়ারি ২০২০

মোবাইল ফোন অপারেটরদের বিরুদ্ধে ১১ হাজার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: কলড্রপ, এমএনপি, নেটওয়ার্ক কাভারেজসহ মোবাইল ফোন অপারেটরগুলোর বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ বাড়ছে গ্রাহকদের। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও মোবাইল ফোন অপারেটরগুলোর কল সেন্টারে গত এক বছরে প্রায় ১১ হাজার অভিযোগ জমা পড়েছে। এসব অভিযোগের মধ্যে শীর্ষে রয়েছে রবি আজিয়াটা ও গ্রামঢুফোন।

এক বছরে জমা পড়া অভিযোগের প্রায় ৪৬ শতাংশ সমাধান করেছে অপারেটরগুলো। তবে এখনও ঝুলে আছে প্রায় ৫৪ শতাংশ অভিযোগ। যদিও মুঠোফোন গ্রাহক ও সংশ্লিষ্টরা মনে করছেন, প্রকৃত অভিযোগ আরও বেশি। সারা দেশে অনেক গ্রাহক রয়েছেন, যারা এ-সংক্রান্ত সমস্যায় পড়লেও অভিযোগ করেন না, বা অনেকেই অভিযোগ করার সিস্টেম জানেন না।

বিটিআরসির তথ্যমতে, গত বছরের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত নিয়ন্ত্রক সংস্থায় মোবাইল ফোন অপারেটরগুলোর বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে এক হাজার ৬২৮টি। এছাড়া মোবাইল ফোন অপারেটরগুলোর কল সেন্টারে গত জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত অভিযোগ জমা পড়েছে আট হাজার ৯৬২টি। এসব অভিযোগের মধ্যে গ্রাহক অনুপাতে সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন অপারেটর টেলিটক ও রবি আজিয়াটার বিরুদ্ধে।

বিটিআরসিতে গত ১০ মাসে করা এক হাজার ৬২৮টি অভিযোগের মধ্যে গ্রামঢুফোনের বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগ রয়েছে প্রায় ৫১৯টি। এর মধ্যে সমাধান করা হয়নি ১১৯টি অভিযোগ ও প্রক্রিয়াধীন আছে ৩৩১টি। আর সমাধান করা হয়েছে ৬৯টি অভিযোগ। একই সময়ে রবি আজিয়াটার বিরুদ্ধে অভিযোগ রয়েছে প্রায় ৭৭৩টি। এর মধ্যে সমাধান করা হয়েছে ২৮৪টি অভিযোগ আর প্রক্রিয়াধীন না থাকলেও প্রতিষ্ঠানটির বেশিরভাগ অভিযোগই ঝুলে আছে। অর্থাৎ ৪৮৯টি অভিযোগই সমাধান করা হয়নি।

এদিকে গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এক বছরে রবি আজিয়াটার কল সেন্টারে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে প্রায় তিন হাজার ৩২৬টি। এর মধ্যে সমাধান করা হয়েছে দুই হাজার ২২৫টি অভিযোগ। প্রক্রিয়াধীন আছে ছয়টি অভিযোগ এবং এক হাজার ৯৫টি অভিযোগের এখনও সমাধান হয়নি। এদিকে গত বছর বাংলালিংকের কল সেন্টারে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে এক হাজার ৩২৩টি। এর মধ্যে সমাধান করা হয়েছে ৬৮৪টি অভিযোগ। প্রক্রিয়াধীন আছে ৪৯টি ও সমাধান হয়নি ৫৯০টি অভিযোগ। অন্যদিকে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান টেলিটক কল সেন্টারে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে প্রায় এক হাজার ২০২টি। এর মধ্যে সমাধান করা হয়েছে ১২৮টি অভিযোগ। আর প্রক্রিয়াধীন আছে ছয়টি অভিযোগ আর এক হাজার ৬৮টি অভিযোগের সমাধান এখনও করতে পারেনি অপারেটরটি।

Facebook Comments