ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৮ ফেব্রুয়ারি ২০২০

বিনামূল্যে হস্তান্তর করা যাবে সরকারি পুরনো গাড়ি

গুজবে কান দে‌বেন না

নিজস্ব প্রতিবেদক : সরকারি যানবাহন অধিদফতরের পুরোনো, সীমিত যাত্রায় ব্যবহার উপযোগী কিন্তু আর্থিকভাবে অলাভজনক ও মেয়াদোত্তীর্ণ যানবাহন অন্য সরকারি সংস্থায় বিনামূল্যে হস্তান্তর করা যাবে। এ জন্য গত সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং এর আওতায় দফতর, সংযুক্ত দফতর, পরিদফতরের মোটরযান, নৌযান, কম্পিউটার ও অফিসে ব্যবহৃত অন্যান্য যন্ত্রপাতি অকেজো ঘোষণাকরণ ও নিষ্পত্তিতে প্রণীত বিদ্যমান নীতিমালা অনুযায়ী অকেজো বা স্ক্র্যাপ ঘোষিত যানবাহনগুলো নিলাম বা নিষ্পত্তি করা হচ্ছে।

কিছু সংখ্যক পুরোনো, সীমিত যাত্রায় ব্যবহার উপযোগী কিন্তু আর্থিকভাবে অলাভজনক ও জীবনকাল উত্তীর্ণ (মেয়াদোত্তীর্ণ) যানবাহন বিভিন্ন সরকরি সংস্থা, বিআরটিসি, বিএমইটি, কারিগরি প্রশিক্ষণগুলোতে বিশেষায়িত প্রশিক্ষণ কার্যক্রম ব্যবহারের মাধ্যমে দক্ষ জনশক্তি সৃষ্টি তথা মানবসম্পদ উন্নয়নে ভূমিকা রাখতে বা অন্যান্য আবশ্যকীয় কারণে বিভিন্ন সরকারি সংস্থায় বিনামূল্যে হস্তান্তর করা হচ্ছে।

এমতাবস্থায় সরকারি যানবাহন অধিদফতরের পুরোনো, সীমিত যাত্রায় ব্যবহার উপযোগী কিন্তু আর্থিকভাবে অলাভজনক ও জীবনকাল উত্তীর্ণ যানবাহন অন্য সরকারি সংস্থায় বিনামূল্যে হস্তান্তর কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ব্যবস্থা নিতে হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়।

পরিপত্রে আরও বলা হয়, এসব যানবাহন মেরামত ও সংস্কার করে প্রশিক্ষণ কার্যক্রমে ব্যবহারের মাধ্যমে দক্ষ জনশক্তি সৃষ্টিতে সীমিত ব্যবহার উপযোগী এরূপ যানবাহন প্রাপ্তির অনুরোধপত্র পাওয়ার পর আর্থিকভাবে অলাভজনক ও জীবনকাল উত্তীর্ণ যানবাহনের সংখ্যা বিবেচনায় রেখে সেগুলো হস্তান্তরের উদ্যোগ নিতে হবে।

এসব যানবাহন হস্তান্তরের জন্য জনপ্রশাসন মন্ত্রী বা প্রতিমন্ত্রীর অনুমোদন নিতে হবে। মন্ত্রী বা প্রতিমন্ত্রীর অনুমোদনের পর সরকারি যানবাহন অধিদফতর এবং প্রত্যাশী সরকারি সংস্থা বা প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারক সই করতে হবে।

সরকারি যানবাহন অধিদফতর এসব গাড়ি বিনামূল্যে হস্তান্তর করবে জানিয়ে পরিপত্রে বলা হয়, এসব যানবাহন গ্রহণকারী সংস্থা বা প্রতিষ্ঠানকে নিজস্ব ব্যবস্থাপনায় প্রয়োজনীয় মেরামত বা সংস্কারের মাধ্যমে প্রশিক্ষণের লক্ষ্যে চলাচল উপযোগী বা ব্যবহার উপযোগী করতে হবে।

এতে আরও বলা হয়, এসব যানবাহন ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে না। জনস্বার্থে এসব গাড়ির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। এসব যানবাহন দূরপাল্লার সড়ক বা মহাসড়কে ব্যবহার করা যাবে না। গ্রহণকারী সংস্থাকে প্রতিটি যানবাহনের হিস্ট্রি বুক ও লগবুক সংরক্ষণ করতে হবে।

Facebook Comments