ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২১ জানুয়ারি ২০২০

পার্কিং নীতিমালা করছে সরকার

পার্কিং নীতিমালা করছে সরকার

নিজস্ব প্রতিবেদক: খসড়া নীতিমালাটি চূড়ান্ত করতে স্টেকহোল্ডারসহ সর্বসাধারণের মতামত নিচ্ছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। এ নীতিমালা বাস্তবায়ন হলে যেখানে-সেখানে গাড়ি রাখলে বিপুল পরিমাণ জরিমানা গুণতে হবে। ধারণা করা হচ্ছে, এতে করে ব্যক্তিগত গাড়ি চলাচলের হার কমবে। গণপরিবহন ব্যবহারে আগ্রহী হবেন সাধারণ মানুষ।

পার্কিং নীতিমালার ব্যাপারে ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান বলেন, প্রত্যেক উন্নত শহরে পার্কিং পলিসি আছে, যা এখনো আমাদের নেই। গাড়ির চাপ ও যত্রতত্র পার্কিংয়ের কারণে যানজট বাড়ছে। এর সমাধানে নীতিমালার খসড়া করা হয়েছে। শিগগির তা চূড়ান্ত করা হবে।

নীতিমালাটি অনুমোদন পেলে ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদী জেলা এলাকা এর আওতাভুক্ত হবে। এছাড়া ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকায় পার্কিং নীতিমালার আওতায় গাড়ি রাখতে হবে। পার্কিংয়ের ধরন অনুযায়ী গুনতে হবে ফি। পাশাপাশি পার্কিং সুবিধা চালু করতে এ নীতিমালার আওতায় তহবিল গঠন করা হবে। সরকারি, করপোরেট ও বেসরকারি খাতের সহযোগিতায় পার্কিং অবকাঠামো নির্মাণ এবং এ-সংক্রান্ত সুবিধা প্রণয়নে কাঠামো নির্ধারণ করা হবে। যেসব এলাকায় পার্কিংয়ের চাহিদা জোগানের চেয়ে কম, সেসব এলাকায় পার্কিংয়ের জন্য স্থান চিহ্নিত করে পার্কিং ব্যবস্থা করা হবে। এ ধরনের পার্কিংয়ের জন্য স্থানীয় সড়ক বা শাখা সড়ক ব্যবহার করা যেতে পারে। আর পার্কিং চাহিদা জোগানের চেয়ে বেশি এমন এলাকায় সময় নির্ধারণ করে পার্কিং ব্যবস্থা থাকবে।

নীতিমালায় বাণিজ্যিক, শিক্ষা প্রতিষ্ঠান, বিপণিবিতান, হাসপাতাল, ব্যবসা প্রতিষ্ঠান, কারখানা, প্রশাসনিক এলাকা, রেলস্টেশন, টার্মিনাল, লঞ্চঘাট, বিমানবন্দর, পার্ক, স্টেডিয়াম, পিকনিক স্পট ইত্যাদি স্থানের পার্কিংয়ের জন্য ইমারত নির্মাণ বিধিমালা অনুসারে পর্যাপ্ত পার্কিংয়ের ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। পাশাপাশি বাণিজ্যিক পরিবহন যেমন- বাস, ট্রাক, কাভার্ডভ্যান, ওয়াটার ট্যাঙ্কার, লরি ইত্যাদি যানবাহনের জন্য রাত্রীকালীন পার্কিং ব্যবস্থা থাকবে নির্ধারিত ফির বিনিময়ে। নির্ধারিত কোনো এলাকায় জরুরি প্রয়োজনে ব্যবহৃত যানবাহন, সাইকেল, রিকশা-ভ্যান ইত্যাদির জন্য চিহ্নিত স্থানে পার্কিং সুবিধা থাকবে। জনবহুল, ঘনবসতিপূর্ণ, বাণিজ্যিক বা প্রশাসনিক ব্যস্ত এলাকায় বিবেচনা করা হবে মাল্টিলেভেল পার্কিং লটের সুবিধা।

Facebook Comments