ইয়াওমুল আরবিয়া (বুধবার), ০৩ জুন ২০২০

পলিথিনের পোস্টারে নিষেধাজ্ঞা

পলিথিনের পোস্টারে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক: ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনী এলাকায় পলিথিনে মোড়ানো পোস্টার ছাপা ও প্রদর্শনীতে নিষেধাজ্ঞা জারি করেছে হাইকোর্ট। বুধবার থেকে এই আদেশ কার্যকর হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক। একই সঙ্গে সারাদেশে নির্বাচন ও অন্যান্য ক্ষেত্রে পলিথিনে মোড়ানো পোস্টার ছাপা ও প্রদর্শন কেন বেআইনি নয়, তা জানতে রুল জারি করেছে হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন (ইসি), নির্বাচন কমিশনের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, শিল্প সচিব, স্বাস্থ্য সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের পলিথিনে মোড়ানো পোস্টার লাগানোর বিষয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে বুধবার হাইকোর্টের বিচারক এম এনায়েতুর রহিম ও বিচারক মোস্তাফিজুর রহমানের সমন্বিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ নির্দেশ দিয়েছে।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে আনা সুপ্রিম কোর্টের দুই আইনজীবী হলো মনোজ কুমার ভৌমিক ও সুলাইমান হাওলাদার।

আইনজীবী মনোজ কুমার ভৌমিক বলে, রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সারাদেশে বিশেষ করে ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছে আদালত। এছাড়া ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে যেসব পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পরপরই সেসব পোস্টার অপসারণ করে যথাযথভাবে তা ধ্বংসের নির্দেশ দিয়েছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি-ডিএসসিসি) নির্বাচনে প্রায় সব প্রার্থীই একই রকম প্রতিশ্রুতি দিচ্ছেন, তারা নির্বাচিত হলে বাসযোগ্য নগর গড়বেন। তাদের মুখে শোনা যাচ্ছে পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব ‘গ্রিন ঢাকা, ক্লিন ঢাকা’ গড়ার স্বপ্নের কথা। কিন্তু নির্বাচনে নামার পর তাদেরই প্রচারণায় দূষিত হচ্ছে নগরের পরিবেশ।

কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী থেকে শুরু করে মেয়র প্রার্থীদের প্রচার-প্রচারণায় বানানো পোস্টার-প্ল্যাকার্ড ঝুলছে নগরজুড়ে। আর এসব প্রচারণা সামগ্রী ঝোলানো হয়েছে পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিনে মুড়িয়ে। এই অবস্থায় প্রশ্ন উঠেছে, নিজেরাই নিষিদ্ধ পলিথিনে মোড়ানো পোস্টারে শহর ভরে দিয়ে কীভাবে তারা ‘গ্রিন ঢাকা, ক্লিন ঢাকা’ গড়বেন?

Facebook Comments