ইয়াওমুস সাবত (শনিবার), ৩০ মে ২০২০

পবিত্র কাবা শরীফের ছবি অবমাননাকরভাবে উপস্থাপন করায় ডাচ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে লিগ্যাল নোটিশ

ইসলাম নিয়ে অবমাননাকর বই প্রকাশ

নিউজ ডেস্ক : ডাচ বাংলা ব্যাংকের ২০২০ সালের সালের ক্যালেন্ডারে পবিত্র কাবা শরীফের ছবি অবমাননাকরভাবে উপস্থাপনের মাধ্যমে মুসলিম ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাতের দায়ে ডাচ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোহাম্মদ শিরিনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

ঢাকা জজ কোর্টের আইনজীবী এডভোকেট মেসবাহ উদ্দিন চৌধুরীর পক্ষে আজ
(রোববার) বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট শেখ ওমর শরীফ রেজিস্টার্ড ডাকযোগে লিগ্যাল নোটিশটি পাঠান।

লিগ্যাল নোটিশে বলা হয়, সম্প্রতি প্রকাশিত ডাচ বাংলা ব্যাংকের ২০২০ সালের একটি ক্যালেন্ডারের মার্চ-এপ্রিল মাসের পৃষ্ঠায় পবিত্র কাবা শরীফের ছবিকে “স্ট্যাচু অফ লিবার্টি”-র নিচে বসানো হয়েছে। বিশ্বের কোটি কোটি মুসলিমের পবিত্র ক্বিবলা কাবা শরীফের ছবির এমন উপস্থাপনা অত্যন্ত অবমাননাকর। কেননা কাবা শরীফ মুসলিমদের কাছে পবিত্রতম স্থান এবং আল্লাহর ঘর হিসেবে সম্মানিত।

নোটিশে বলা হয়, যেকোনো ধরনের বাণিজ্যিক প্রচারণার উদ্দেশ্যে ধর্মীয় স্থানের ছবি ব্যবহার এমনিতেই অসঙ্গত, তার ওপর এই ক্যালেন্ডারের ছবিতে পবিত্র কাবা শরীফকে একটি মূর্তির নিচে বসানো হয়েছে। পবিত্র কাবা শরীফের ছবির এমন অপমানজনক ব্যবহার নোটিশদাতার ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। উদ্দেশ্যমূলকভাবে কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত করাটা বাংলাদশে প্রচলিত দণ্ডবিধির ২৯৫(ক) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

নোটিশে বলা হয়, নোটিশ পাওয়ার ৭ কার্যদিবসের মধ্যে ডাচ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে উক্ত ক্যালেন্ডারটি প্রত্যাহার করে নিতে হবে এবং পবিত্র কাবা শরীফের অবমাননার জন্য নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ভবিষ্যতে এমন ধর্ম অবমাননামূলক কাজ আর করবে না—এমন প্রতিশ্রুতি দিতেও ডাচ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে আহবান জানানো হয়েছে। অন্যথায় নোটিশদাতা আইনের আশ্রয় নেবেন বলে নোটিশে বলা হয়েছে।

Facebook Comments