ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৪ জুলাই ২০২০

চীনের রহস্যময় ভাইরাস ছড়িয়ে পড়েছে তাইওয়ানেও

নিউজ ডেস্ক: চীনে নতুন ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা গত শনি ও রবিবারে তিন গুন বেড়ে গেছে। ভাইরাসটি এখন উহান থেকে অন্যান্য বড় বড় শহরেও ছড়িয়ে পড়তে শুরু করেছে। এছাড়া চীনের বাইরেও ভাইরাসটি ছড়িয়ে পড়তে শুরু করেছে। তাইওয়ানেও একজন নারীর শরীরে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, আজ মঙ্গলবার করোনাভাইরাসে আক্রান্ত এক নারীকে সনাক্ত করেছে তাইওয়ান। ৫০ বছর রয়সী ওই নারী উহান শহর থেকে তাইওয়ান ফিরেছেন বলে জানানো হয়।

তাইওয়ান সেন্ট্রারস ফর ডিজিস কন্ট্রোল জানায়, জ্বর ও কাশির মতো লক্ষণগুলো দেখার পর বিমানবন্দর থেকে ওই নারীকে হাসপাতালে পাঠানো হয়েছে। সংস্থাটি স্থানীয়দের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে বলে, তাইওয়ান পৌঁছানোর সঙ্গে সঙ্গেই ওই নারীকে চিহ্নিত করা হয়েছিল। ওই নারীকে সনাক্ত করার পর তাইওয়ান সরকার চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে।

গত ডিসেম্বর মাসে উহানে প্রথম এই ভাইরাসের লক্ষন নিশ্চিত করেছিল চীনের স্বাস্থ্য কর্মকর্তারা। তারা বলছে, এটি করোনাভাইরাসের একটি প্রজাতি। এই ভাইরাসের ফলে লোকজন নিউমোনিয়াতে আক্রান্ত হয়েছে। তবে ভাইরাসের এই ধরনটি সম্পর্কে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।

ধারণা করা হয় যে একটি বাজার থেকে এই ভাইরাসটি ছড়িয়ে পড়তে শুরু করেছে কিন্তু এটি ঠিক কিভাবে ছড়িয়ে পড়ছে স্বাস্থ্য কর্মকর্তা ও বিজ্ঞানীরা এখনও সেটা নিশ্চিত করতে পারেনি। চীনের বাইরে আরো তিনটি দেশেও এই ভাইরাসটি পাওয়া গেছে। দেশগুলো হচ্ছে, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড এবং জাপান। আর এবার নতুন করে ছড়িয়ে পড়েছে তাইওয়ানে।

Facebook Comments