ইয়াওমুল ইসনাইন (সোমবার), ২৭ জানুয়ারি ২০২০

কৃষি সম্মানজনক পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে -কৃষিমন্ত্রী

কৃষি সম্মানজনক পেশা

নিজস্ব প্রতিবেদক: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি আজ সম্মানজনক ও ভদ্র মানুষের পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে। গতকাল শনিবার রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিলের অডিটরিয়ামে বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বাগ) আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, কৃষি বিজ্ঞানীদের মেধা পরিশ্রম ও কর্মঠ কৃষকদের পরিশ্রম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, একসময় জীবন ধারনের ন্যূনতম চাহিদা মিটাতে মানুষ হাহাকার করত, সেখানে আজ দেশে মাছ, গোশত, দুধ ডিমসহ নান রকমের পুষ্টিকর সবজি ও ফল উৎপাদনে স্বয়ংসম্পুর্ণ।

কৃষিমন্ত্রী বলেন, কৃষির টেকসই উন্নয়নের জন্য যান্ত্রিকীকরণ অপরিহার্য এর সাথে খাদ্য প্রক্রিয়াজাত ও রপ্তানি জরুরি। তিনি বলেন, কর্মকর্তাদের কৃষি উৎপাদন বৃদ্ধিতে সহায়তাসহ উদ্যোক্তা সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে। দেশের বিভিন্ন্ প্রান্তে অনেক উদ্যোক্তা রয়েছে যাদের পৃষ্ঠযোষকতা দিলে এগিয়ে যেতে পাড়বে; তাদের জন্য সরকারের পক্ষ হতে সবধরনের সহায়তা দেয়া হবে।

আব্দুর রাজ্জাক বলেন, বিদেশে কোন দেশে কি কি প্রযুক্তি ও উন্নত জাত রয়েছে এবং কোনগুলো আমাদের জন্য উপযোগী তা নির্নয় করে দেশে আনতে হবে। কৃষিতে সমবায় ভিত্তিকভাবে কাজ করার অনেক সুযোগ রয়েছে যা করা গেলে সার্বিকভাবে আমাদের জন্য ভালো কৃষিও লাভজনক হবে।

Facebook Comments