ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২৯ মে ২০২০

উন্নয়নের মূল চালিকা শক্তি কৃষি ও কৃষক -কৃষিমন্ত্রী

উন্নয়নের মূল চালিকা শক্তি কৃষি ও কৃষক

নিজস্ব প্রতিবেদক: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আমাদের দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি হলো কৃষি ও কৃষক। কাজেই কৃষিকে আধুনিকীকরণ, যান্ত্রিকীকরণ এবং বাণিজ্যিকীকরণ করতে হবে। কৃষিকে যে কোন মূল্যে লাভজনক করতে হবে। আর এ জন্য যা-যা করণীয় তার সবকিছুই করে যাচ্ছে বর্তমান সরকার।

গত সোমবার ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ ও রাইস প্লান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপণ কার্যক্রমসহ সিআইজিভুক্ত কৃষকদের মাঝে আধুনিকযন্ত্র দ্বারা ধান রোপণ প্রর্দশনী প্রদর্শন উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরোও বলেন, দশ-এগারো বছর সাধনা করে আমাদের কৃষি বিজ্ঞানিরা এক-একটা উন্নত জাতের ফসলের জাত উদ্ভাবন করে যাচ্ছেন। যার ফলে এখন বিঘা প্রতি পাঁচ-ছয় নয়, এখন ৩০/৩৫ মণ ধান উৎপাদন হয়। আর এগুলোই হলো কৃষিতে বর্তমান সরকারের সাফল্য। আমরা সারের দাম কমিয়ে সহজলভ্য করেছি। বিএনপি-জামায়াত সরকারের আমালে যে ডিএপি সার ছিলো ৯০ টাকা কেজি। সেই ৯০ টাকা কেজির ডিএপি সার এখন ১৬ টাকায় করা হয়েছে। এটা বর্তমান আওয়ামী লীগ সরকারের সাফল্য। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে শেখ হাসিনা সকল ক্ষেত্রেই আধুনিকায়ন করে যাচ্ছে। যা বঙ্গবন্ধু ১৯৭২ সাল থেকেই শুরু করে ছিলেন। ৫০ ভাগ ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি কৃষকদের মাঝে বিতরণ করা হচ্ছে।

মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়া। তারই কন্যা শেখ হাসিনা এখন বাংলাদেশটাকে শুধু ক্ষুধা ও দারিদ্রমুক্তই নয়, খাদ্যে উদ্বৃত্তের দেশ বানিয়েছে।

এসম তিনি খালেদা-তারেকের নাম উল্লেখ করে বলেন, এই শান্তিপ্রিয় দেশে বিএনপি-জামাত অশান্তি করতে চায়। শেখ হাসিনার এই শান্তির দেশে কেউ অশান্তি করতে চাইলে তাদেরকে উচিত শিক্ষা দেয়া হবে।

Facebook Comments