ইয়াওমুল ইসনাইন (সোমবার), ২৭ জানুয়ারি ২০২০

উন্নত প্রযুক্তির ইটভাটার দূরত্বের বাধ্যবাধকতা শিথিল

নিজস্ব প্রতিবেদক: উন্নত প্রযুক্তির ইটভাটার ক্ষেত্রে বিভিন্ন এলাকা ও স্থাপনা থেকে দূরত্বের যে বাধ্যবাধকতা ছিল তা শিথিল করেছে সরকার। গত ৯ জানুয়ারি পরিবেশ, বন ও পানিবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩’ এর দূরত্ব সংক্রান্ত বাধ্যবাধকতা শিথিল করে আদেশ জারি করেছে।

‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩’ অনুযায়ী সিটি করপোরেশন, পৌরসভা বা উপজেলা সদর, আবাসিক এলাকা, সংরক্ষিত বা বাণিজ্যিক এলাকা, বাগান, নিরাভূমি, কৃষি জমির সীমারেখা থেকে এক কিলোমিটার দূরত্বের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না।

এছাড়া বিশেষ কোনো স্থাপনা যেমন- রেলপথ, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ও ক্লিনিক, গবেষণা প্রতিষ্ঠান বা এমন কোনো স্থান বা প্রতিষ্ঠানের এক কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন না করার বাধ্যবাধকতা রয়েছে।

কিন্তু এ বিধান শিথিল করে এসব এলাকা ও বিশেষ স্থাপনা থেকে দূরত্ব ৪০০ মিটার করা হয়েছে। অর্থাৎ এখন ৪০০ মিটার দূরত্বের বাইরে বিদ্যমান উন্নত প্রযুক্তির ইটভাটা যেমন- হাইব্রিড হফম্যান কিলন, টানেল কিলন পরিচালনা করা যাবে।

আদেশে আরও বলা হয়েছে, তবে শর্ত থাকে যে, ইটভাটা থেকে বায়ুদূষণের মাত্রা ‘পরিবেশ সংরক্ষন বিধিমালা, ১৯৯৭’ অনুসারে নির্ধারিত মানমাত্রায় থাকতে হবে এবং এর কর্ম পরিবেশ স্বাস্থ্যসম্মত হতে হবে। এই ধরনের প্রযুক্তির নতুন ইটভাটা স্থাপনের ক্ষেত্রে এই প্রজ্ঞাপন প্রযোজ্য হবে না বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

Facebook Comments